টিকা না নিলে চাকরি থাকবে না

|

ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরে বিভিন্ন খাতে কর্মরত কর্মীরা যারা এখনও টিকার কোনো ডোজ নেননি, তারা চাকরি হারাতে পারেন বলে জানা গেছে। টিকাদানের পরিধি বাড়াতে দেশটির সরকার সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে। খবর ব্লুমবার্গের।

শনিবার (১৫ জানুয়ারি) এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানিয়েছে, সিঙ্গাপুরে করোনা টেস্টে যারা নেগেটিভ হিসেবে শনাক্ত হতেন, তাদের টিকা নেয়ার জন্য সরকারের পক্ষ থেকে কোনো চাপ দেয়া হতো না। কিন্তু শুক্রবার এ সিদ্ধান্ত পরিবর্তন করেছে সিঙ্গাপুর সরকার।

মহামারি প্রতিরোধে শুক্রবার (১৪ জানুয়ারি) সিঙ্গাপুর সরকারের উপদেষ্টা পরিষদ এক বিবৃতিতে জানায়, যারা এখনও করোনা টিকার কোনো ডোজ নেননি; তাদের বাড়িতে থেকে কাজ করার নির্দেশ দেয়া হবে। আর বাড়িতে কাজ করতে না পারলে তাদের চাকরিচ্যুত করা হবে। তবে স্বাস্থ্যগত কারণে যারা টিকা নিতে পারছেন না, তাদের ছাড় দেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। শনিবার থেকেই দেশজুড়ে এ নীতি কার্যকর করা হবে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পার্লামেন্টারি সচিব রাহায়্যু মাহজাম জানিয়েছেন, সিঙ্গাপুরে এখনও টিকার কোনো ডোজ নেননি; এমন মানুষের সংখ্যা অন্তত ৪৮ হাজার। তাদের অর্ধেকও যদি করোনায় আক্রান্ত হন, সেক্ষেত্রে দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর যে চাপ পড়বে তা অকল্পনীয়। দেখুন, আমরা সবাইকে টিকার আওতায় আনতে চাই। এ উদ্যোগের অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, যেসব দেশ এ পর্যন্ত সবচেয়ে সফলভাবে টিকাদান কর্মসূচি পরিচালনা করেছে, তাদের মধ্যে সিঙ্গাপুর অন্যতম। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, মোট জনসংখ্যার ৮৭ শতাংশই টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন; আর বুস্টার ডোজ নিয়েছেন মোট জনসংখ্যার অর্ধেক মানুষ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply