ভারত নয় পাকিস্তানই জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করছে: ট্রাম্প

|

ভারত-পাকিস্তান দু’দেশের পাশেই আফগানিস্তান। অথচ সেখানকার জঙ্গিদের দমনে এ দু’দেশের তৎপরতা যথেষ্ট নয় বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, ভারত ঠিক সেখানেই অথচ তারা চরমপন্থা দমনে তেমন কিছুই করছে না, পাকিস্তানও পাশেই, জঙ্গিদের বিরুদ্ধে তারা কিছুটা প্রচেষ্টা চালালেও সেটি সামান্য। অথচ, যুক্তরাষ্ট্র ৭ হাজার মাইল দূর থেকে জঙ্গিবাদের বিপক্ষে যুদ্ধ চালিয়ে গেছে।

বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই দূরত্ব থেকে যুদ্ধ চালিয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের একার পক্ষে দুষ্কর।

ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আলোচনার মাধ্যমে আফগানিস্তান থেকে সরে এসেছে। এ সময় ট্রাম্প অন্যান্য দেশগুলোকে চরমপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ করার আহ্বান জানান।

ইরাকের আইএস পুনর্বাসনের বিষয়ে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রপতি এ বিবৃতি দেন। মার্কিন প্রশাসন সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানে আলোচনার মাধ্যমে তাদের সেনা হ্রাস করেছে। ট্রাম্প বলেন, একটি নির্দিষ্ট সময়ে রাশিয়া, আফগানিস্তান, ইরান, ইরাক, তুর্কি তারা তাদের মধ্যেও যুদ্ধ করতে হবে।

তিনি বলেন, আমরা খিলাফতকে শতভাগ মুছে দিয়েছি। আমি রেকর্ড সময়ে এটি করেছি। কিন্তু একটি নির্দিষ্ট সময়ে অন্যান্য সব দেশ, যেখানে আইএসআইএস প্রায় রয়েছে আমরা তাদের বিরুদ্ধে যুদ্ধ করছি। কারণ আমরা কি সেখানে আরও ১৯ বছর থাকতে চাই? আমি তা মনে করি না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply