রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে অপরাধ, দুই বছরে খুন ৪৩, ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩২

|

রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে হামলা ও সংঘর্ষ, খুন, অপহরণ, ধর্ষণসহ নানা অপরাধ। দুই বছরে রোহিঙ্গা শিবিরে নিজেদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে ৪৩ জন রোহিঙ্গা নিহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মারা গেছেন আরও ৩২ রোহিঙ্গা। এছাড়া ডাকাতি, অপহরণ, ধর্ষণ, চুরি, মাদক ও মানব পাচারসহ রোহিঙ্গাদের বিরুদ্ধে মামলা হয়েছে ৪৭১টি।

এর মধ্যে মাদক মামলা ২০৮, হত্যা মামলা ৪৩ ও নারী সংক্রান্ত মামলা ৩১টি। এসব মামলায় আসামি ১ হাজার ৮৮ জন রোহিঙ্গা। এদিকে ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটছে।

ক্যাম্পগুলোর অবস্থান পাহাড়ি এলাকায় হওয়ায় কোনোভাবেই রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া ঠেকানো যাচ্ছে না। এ পর্যন্ত ৫১৩ জন দালালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ক্যাম্প ছেড়ে পালানোর সময় কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে উদ্ধার হয়েছে ৫৮ হাজার ৯৫৪ জন রোহিঙ্গা।

আরআরআরসি সূত্র জানায়, কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়া উপজেলার ক্যাম্পগুলোয় মিয়ানমারের প্রায় ১১ লাখ রোহিঙ্গা নাগরিক বসবাস করছে। উখিয়ায় ২টি এবং টেকনাফে ৫টিসহ ৭টি আশ্রয় শিবির প্রতিষ্ঠা করা হয়েছে। প্রশাসনিক ও ব্যবস্থাপনার সুবিধার্থে আশ্রয় শিবিরগুলোকে ৩২টি ভাগে বিভক্ত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply