রাবি ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন

|

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার পূর্বনির্ধারিত নিয়মের আংশিক পরিবর্তন করেছে কর্তৃপক্ষ। ফরমের মূল্য কমিয়ে ১২০০ টাকা ও একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে শিক্ষার্থীদের। মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা উপ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় তথ্যমতে, এবছরের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রাথমিক আবেদন ৩ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিকভাবে ৫৫ টাকা ফিস দিয়ে আবেদন করতে হবে। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ সেপ্টেম্বর। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এর আগে ১৯৮০ টাকা নির্ধারণ করেছিলো কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, বিজ্ঞান, বাণিজ্য, মানবিক এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’এ’ ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা অনুষদ, আইন এর পরীক্ষা হবে। বি ইউনিটে ব্যাবসায় শিক্ষা অনুষদ, ব্যাবসায় প্রশাসন ইনস্টিটিউট, সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে প্রতিটি ইউনিট সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। তারা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। এর আগে একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিট এ পরীক্ষা দিতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। এরপর ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়টির শিক্ষক শিক্ষার্থীরা ওই নিয়ম পরিবর্তনের জন্য আন্দোলন করলে কর্তৃপক্ষ আগের নিয়মের আংশিক পরিবর্তন করে।









Leave a reply