ভারতের জন্য আকাশসীমা বন্ধ করছে পাকিস্তান

|

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল নিয়ে পাক-ভারত উত্তেজনা চলছে। এরই মধ্যে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন দেশ দুটি একে অপরকে হামলার হুমকি দিয়েছে। চলমান উত্তেজনার মধ্যেই পাকিস্তানের আকাশে ভারতের কোনো বিমান চলাচল করবে না বলে হুমকি দিয়েছে ইসলামাবাদ। পাশাপাশি ভারতের সঙ্গে সড়ক পথও বন্ধ করে দেয়ার কথা বলা হয়েছে দেশটির পক্ষ থেকে। এ খবর দিয়েছে ইন্ডিয়া ট্যুডে।

পাকিস্তানের বিজ্ঞানমন্ত্রী ফাহাদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় বাণিজ্য বন্ধ করতে রুটগুলো বন্ধের বিষয়ে চিন্তাভাবনা করছেন।

এক টুইট বার্তায় ফাহাদ চৌধুরী বলেন, ভারতীয় বিমানচলাচল সর্ম্পূণ রুপে বন্ধ করতে বিবেচনা করছেন প্রধানমন্ত্রী ইমরান খান। মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবনা রাখা হয়েছে ভারত-আফগানিস্তান বাণিজ্য চলাচলে পাকিস্তানের স্থলপথও বন্ধ করে দেয়া হবে। এ সিদ্ধান্তগুলোর আইনি আনুষ্ঠানিকতা বিবেচনাধীন।

ভারতীয় প্রধানমন্ত্রীকে আক্রমণ করে তিনি বলেন, মোদি শুরু করেছে আমরা শেষ করব!

কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় এর আগেই ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত ও কূটনৈতিক সম্পর্ক অবনমন করেছিল পাকিস্তান।

এ বছরের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমানহামলাকে কেন্দ্র করে আকাশসীমা বন্ধ করে পাকিস্তান। পাঁচ মাস দেশটির আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে রাখার পর জুলাই মাসের ১৬ তারিখে তা খুলে দেয়া হয়েছে।









Leave a reply