বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট: আরও ৩ দিন সময় পেলো সরকার

|

নিম্নআদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে আরও তিন দিন সময় দিয়েছেন আপিল বিভাগ। আজ রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়িয়েছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে গেজেট প্রকাশে সময় চেয়ে আবেদন এবং এর ওপর শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর পর আদালত রাষ্ট্রপক্ষের আবেদন মঞ্জুর করে গেজেট প্রকাশের নতুন দিন ধার্য করেন।

কয়েক দফা সময় বাড়ানোর পর গত ৩ ডিসেম্বর গেজেট প্রকাশে সরকারকে ১০ ডিসেম্বর পর্যন্ত সময় দেন আপিল বিভাগ। কিন্তু আজ রোববার রাষ্ট্রপক্ষের আইনজীবী সময় চেয়ে আবেদন করলে আদালত তা মঞ্জুর করে ১৩ ডিসেম্বরের মধ্যে গেজেট প্রকাশের আদেশ দেন।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

কিন্তু দীর্ঘদিনেও তা প্রণয়ন না হওয়ায় আপিল বিভাগের নির্দেশনায় ২০১৫ সালের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাবিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

২০১৬ সালের ২৮ আগস্ট এ বিষয়ে শুনানিকালে আপিল বিভাগ বলেন, একটি খসড়া ডিসিপ্লিনারি রুলস তারা (সরকার) দাখিল করেছে। এটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এখন আমরা কমিটি করে একটি রুলস তৈরি করে দিয়েছি।

এটির আলোকে শৃঙ্খলাবিধি তৈরি করে ২০১৬ সালের ৬ নভেম্বর আপিল বিভাগকে জানাতে সরকারের প্রতি নির্দেশনা ছিল। কিন্তু শৃঙ্খলাবিধির ওই গেজেট জারি না হওয়ায় আপিল বিভাগ ক্ষোভ প্রকাশ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply