প্লাস্টিক পুড়িয়ে রোস্তমের জ্বালানী তেল!

|

কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামে পরিত্যক্ত প্লাস্টিক পুড়িয়ে অকটেন, পেট্রোল, ডিজেল এবং এলপি গ্যাস তৈরি করে সাড়া ফেলেছেন রোস্তম আলী নামের এক ছাত্র। এই উদ্ভাবন দেখতে প্রতিদিন শত শত মানুষ ভীড় করছে রোস্তম আলীর বাড়িতে। এ উদ্ভাবনে অভিভূত হয়ে যে কোন সহযোগিতার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বার্হী কর্মকর্তা।

জেলার রাজারহাট উপজেলা উমর মজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রামের কৃষক মৃত: মফিজুল হকের ছোট ছেলে রোস্তম আলী (২২)।

বাড়ির সামনেই একটি আবদ্ধ খালি তেলের ড্রামের সাথে পাইপের মাধ্যমে একটি বোতল এবং দু’টি জেরিকেন সংযোগ করেছেন। খালি ড্রামের ভেতর বেশ কিছু প্লাস্টিক ভরিয়ে ড্রামের মুখ বন্ধ করে দেয়া হয়। এরপর ড্রামের তলায় আগুন জ্বালিয়ে উচ্চ তাপ প্রয়োগের মাধ্যমে প্লাস্টিকগুলোকে গলানো হয়। এভাবে প্রায় ২০/৩০ মিনিট পর্যন্ত তাপ দেয়া হয়। প্লাস্টিক গুলো পুরোপুরি গলে গিয়ে বাষ্পাকারে পাইপের মাধ্যমে বোতলে ফোঁটা-ফোঁটা আকারে পড়তে থাকে। আর এর সবই হচ্ছে ডিজেল, পেট্রোল ও অকটেন। জেরিকেনের মধ্যে অপর একটি পাইপ দিয়ে বের আসছে এলপি গ্যাস। যা দিয়ে সে অনায়াসে প্লাস্টিক পোড়ানো কাজ করছেন। উৎপাদিত জ্বালানি তেল রোস্তম নিজস্ব মটর সাইকেলে ব্যবহার করছেন। পাশাপাশি গ্রামবাসী ও স্বজন-বন্ধু-বান্ধবদেরও দিচ্ছেন।

রোস্তম আলী জানান, ছোট বেলায় শীতের হাত থেকে রক্ষা পেতে গ্রামের মানুষ খড়কুটোর পাশাপাশি প্লাস্টিক জাতীয় দ্রব্য পোড়াত। সে সময় প্লাস্টিক পুড়ে ফোঁটা-ফোঁটা আকারে কিছু তরল বের হত। সেখান থেকেই বিষয়টি মাথায় আসে। সেই চিন্তা থেকেই প্রায় ৩ বছর ধরে গবেষণা করে সাফল্য আসে। সরকারি-বেসরকারিভাবে সহযোগিতা পেলে দেশের জ্বালানী খরচে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্লাস্টিকের যে অপব্যবহারে পরিবেশের ক্ষতি হচ্ছে সেটি কমিয়ে আনা সম্ভব হবে বলে তিনি জানান।

পান্থাবাড়ী বালাকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধনেশ্বর চন্দ্র বর্মণ বলেন, রোস্তম আলী আমার স্কুলের ছাত্র ছিল। সে ছাত্র হিসেবে খুবই ভাল ছিল। অনেক কষ্ট করে পড়াশুনা করেছে। আমরাই ভাবতে পারিনি সে এমন ব্যতিক্রমী একটা জিনিষ উদ্ভাবন করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহঃ রাশেদুল হক প্রধান বলেন, আমি নিজেই দেখেছি রোস্তমের উদ্ভাবন। দেশে এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। তবে রোস্তমের আবিষ্কারটা একটু ব্যতিক্রম মনে হয়েছে আমার কাছে। কেননা সে একই প্লাস্টিক পুড়িয়ে সেখান থেকে ডিজেল, অকটেন, পেট্রোল এবং এলপি গ্যাস উদ্ভাবন করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply