দেশে অস্ত্র উৎপাদন ও রফতানির পরিকল্পনা সৌদি আরবের

|

সারাবিশ্বে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ত্র কেনায় সৌদি আরব শীর্ষে অবস্থান করেছে। এমন তথ্য ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’র।

কিন্তু এবার শুধু ক্রেতা নয়, অস্ত্র বিক্রেতাও হতে চায় দেশটি। খুব শিগগিরই অস্ত্র রফতানি করতে সক্ষম হওয়ার আশাবাদ জানালেন এক সৌদি নীতিনির্ধারক। শুধু তাই নয়, ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ২৫ অস্ত্র উৎপাদনকারী একটি কোম্পানি নিজেদের করতে চায় রিয়াদ।

সোমবার আরব নিউজকে দেয়া সাক্ষাৎকারে সৌদি অ্যারাবিয়ান মিলিটারি ইন্ডাস্ট্রিজ (সামি) এর নতুন নিয়োগপ্রাপ্ত প্রধান কৌশলকর্মকর্তা ওয়ালিদ আবুখালেদ এসব কথা জানিয়েছেন।

তিনি বলেন, দেশে অস্ত্রের চাহিদা পূরণ করার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে সামি বিশ্বের শীর্ষ ২৫টি কোম্পানির একটি হতে চায়। ‘উৎপাদন, সংস্কারসহ কারিগরি বিষয়গুলো দেশের ভেতরে করার অনেক সুযোগ রয়েছে। দেশীয় প্রযুক্তিবিদ ও শ্রমশক্তিকে কাজে লাগিয়ে আমরা দেশের মধ্যেই অস্ত্র উৎপাদন শিল্প গড়ে তোলার ক্ষেত্রে বদ্ধপরিকর’, বলেন আবুখালেদ।

সৌদি আরব এমনিতে অস্ত্র শিল্পে অভিজ্ঞ নয়। তবে তাদের ভিশন ২০৩০-এ এই খাতে নতুন কিছু লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে আবুখালেদ বলেন, অভিজ্ঞতা ও জনশক্তি পাওয়া একটা সমস্যা। তবে আমার কাছে মনে হয় সৌদি যুবকদেরকে প্রতিরক্ষা খাতে আগ্রহী করে তোলার জন্য এটা একটা সুযোগ হতে পারে।

তিনি মনে করেন, দেশে অস্ত্রের চাহিদা মিটিয়ে উপসাগরীয় অঞ্চলে নিজেদের মিত্রদের কাছে অস্ত্র বিক্রি করা যাবে।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ত্র আমদানিকারক ১৫৫টি দেশের মধ্যে শীর্ষ পাঁচ দেশ হলো যথাক্রমে সৌদি আরব, ভারত, মিশর, অস্ট্রেলিয়া ও আলজেরিয়া। এসময়ে আমদানিকৃত মোট অস্ত্রের ৩৫ শতাংশ কিনেছে এই পাঁচ দেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply