শাড়ি যেই পুরুষের প্রিয় পোশাক!

|

শাড়ি নারীর পোশাক। আমাদের মাঝে এই ধারণা যেন সার্বজনীন। কোনো পুরুষ শাড়ি পরতে পারেন- এমনটা যেন আমাদের কাছে অকল্পনীয়। কিন্তু সেই অকল্পনীয় বিষয়টিকে খুবই স্বাভাবিক পর্যায়ে নামিয়ে এনেছেন এক পুরুষ।

তার নাম হিমানশু ভার্মা। ভারতের দিল্লীর এই বাসিন্দা ইতোমধ্যে জাতীয় পর্যায় পেরিয়ে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছেন তার এমন প্রথাবিরোধী মনোভাবের কারণে।

হিমানশু আসলে পোশাককে ঘিরে যে জেন্ডার পার্থক্য আছে তেমনটি ভাবেন না। অর্থাৎ, শাড়ি যে শুধু নারীই পরবে এমনটা তিনি মনে করেন না। ভালো লাগলে কোনো পুরুষও সেটি পরতে পারে।

পোশাকের কোনো জেন্ডার নেই- এমন ধারণায় বিশ্বাসী এই যুবক। ইতোমধ্যে বিদেশি অনেক সংবাদমাধ্যমে হিমানশুকে নিয়ে ফিচার প্রকাশিত হয়েছে।

২০১৬ সালে বিখ্যাত সংবাদমাধ্যম বাজফিডকে দেয়া এক সাক্ষাৎকারে হিমানশু বলেছিলেন, শাড়ি আমার খুব পছন্দের। যেভাবে এটি শরীরে জড়িয়ে থাকে তা আমার কাছে খুব ভালো লাগে। সাধারণত এটিকে নারীদের পোশাক মনে করা হয়। কিন্তু আমি তা মনে করি না। আমার পরতে ভালো লাগে তাই পরি।’

শাড়িকে এতটাই পছন্দ করেন যে, দিল্লীতে গত কয়েক বছর ধরে শাড়ি উৎসব আয়োজন করে আসছেন তিনি। এছাড়া তখন জানিয়েছিলেন, মুম্বাই এবং চেন্নাইতেও একই রকম উৎসবের আয়োজন করতে চান তিনি।

হিমানশু মনে করেন তার এমন পদক্ষেপ শাড়ি যে শুধু নারীর পোশাক তেমন ধারণা বদলাতে সাহায্য করবে।









Leave a reply