শেষ বিকালের পথের পাঁচালী… (ভিডিও)

|

আলমগীর স্বপন:

রিক্সাওয়ালার অভিমানে কী যায় আসে ট্রাফিক পুলিশের? বাংলামোটর মোড়ে সিগন্যাল পড়ায় একটু চাপিয়ে রিক্সা রেখেছিলো এক চালক। এতে সামনে এগুতে পারছিলো না একটি চকচকে প্রাইভেট কার। ঘটনা নজরে পড়ে ট্রাফিক পুলিশের। কোন কৈফিয়তের সুযোগ না দিয়ে ধাক্কা মেরে রাস্তায় ফেলে দেয় রিক্সা।

ট্রাফিকের এমন আচরণে তরুণ রিক্সাচালক বড্ড অভিমানী। ব্যস্ত সড়কে অন্যায়ভাবে ফেলে দেয়া রিক্সা নিজে থেকে না ওঠানোর সিদ্ধান্ত নেয়। অসহায় সে, তবে তীব্র ক্রোধ তার চোখে মুখে। রিক্সা না তুলে পাশের ওভারব্রিজের নীচে এসে ফুটপাতে দাঁড়িয়ে থাকে। ট্রাফিকও আড়চোখে লক্ষ্য করে রিক্সাওয়ালাকে।

এর মাঝেই সিগন্যাল ছাড়ে। কিন্তু গরীব রিক্সাচালক তার অভিমানে অনঢ় থাকে। অপমানের শোধ নিতে এগিয়ে যায় না রাস্তায় পড়ে থাকা রিক্সা ওঠাতে। জট লেগে যায় রাস্তায়। অন্য রিক্সার টুংটাং, গাড়ীর হর্নে উপায় না দেখে ট্রাফিক পুলিশ এগিয়ে আসে। আরেক রিক্সা চালককে আদেশ দেয় রিক্সাটা তুলে সাইডে রাখতে।

ফুটপাথে দাঁড়িয়ে সেই রিক্সা চালক সবই দেখে। কিন্তু অনুনয় বিনয় কিংবা অনুরোধ করতে এগিয়ে যায় না ট্রাফিকের কাছে। বরং তার রিক্সা আরেক চালকের মাধ্যমে রাস্তা থেকে তুলে দেয়ায় কিছুটা তৃ্প্তি নিয়ে চুনসহ পানের অর্ডার দেয় ফুটপাতের দোকানে। আর এই সময় সিগন্যাল ছেড়ে দেয়া গাড়িগুলো সেই দাঁড়িয়ে থাকা রিক্সাকে পাশ কাটিয়ে এগিয়ে যায় নানা গন্তব্যে।

লেখক: বিশেষ প্রতিনিধি

ভিডিও দেখুন-









Leave a reply