সবচেয়ে আধুনিক অস্ত্র ভারতকে দেবো: পুতিন

|

রাশিয়ার ফার ইস্ট অঞ্চলে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে সহযোগিতায় সর্বোচ্চ ১শ’ কোটি ডলার পর্যন্ত ঋণ দেবে ভারত। আর আগামী ১০ বছরে ভারতকে নতুন অস্ত্র, সামরিক যান ও ক্ষেপণাস্ত্র দেবে রাশিয়া।

ইস্টার্ন ইকোনমিক ফোরামে অংশ নিতে রাশিয়া সফর করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উপলক্ষে বুধবার ভ্লাদিভোস্তোকে তার সাথে সাক্ষাৎ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পরে যৌথ বিবৃতিতে দু’নেতা জানান, বাণিজ্য, জ্বালানি, প্রতিরক্ষা, সামরিক ও মহাকাশবিজ্ঞানসহ বিভিন্ন খাতে সহযোগিতা জোরদারের কথা। পাশাপাশি কয়লা, তেলসহ শক্তির অন্যান্য খাতেও সহযোগিতার কথা জানায় দু’দেশ। গেল বছর রাশিয়ার কাছ থেকে ৫০ লাখ টন কয়লা আমদানি করে ভারত।

নরেন্দ্র মোদি বলেন, জ্বালানি খাতের উন্নয়নে পাঁচ বছরের যৌথ কর্মপরিকল্পনা গ্রহণে সম্মত হয়েছি আমরা। হাইড্রোকার্বন, এলএনজি’র নতুন উৎস খোঁজা; দু’দেশের মহাকাশ গবেষণাকে নতুন মাত্রায় নিয়ে যেতে প্রশিক্ষণ দেয়া- সব কিছুতেই পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

ভ্লাদিমির পুতিন বলেন, সামরিক, প্রতিরক্ষা ও প্রযুক্তি খাতের আধুনিকায়নে যৌথভাবে কাজ করবে রাশিয়া-ভারত। সবচেয়ে আধুনিক অস্ত্র ভারতকে দেবো আমরা। ভারতের জন্য কালাশনিকোভ রাইফেল, কার ২৬৮হেলিকপ্টার আর বিশেষ কিছু ক্ষেপণাস্ত্র প্রযুক্তিও উৎপাদনের পরিকল্পনা রয়েছে।









Leave a reply