৭৪ বছর বয়সে প্রথমবার মা হলেন, কোল জুড়ে এলো যমজ সন্তান!

|

চুয়াত্তর বছর বয়সে মা হওয়া যায় এই ভাবনাটাই যথেষ্ট অবাক করা। তবে তা আর গল্প নয়। ভারতের অন্ধ্রপ্রদেশেই এবার সেই ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার চুয়াত্তর বছরের একজন মহিলা যমজ দুই মেয়ের জন্ম দিয়েছেন। ভারতে এটি প্রথম ঘটনা যেখানে ৭৪ বছরের একজন মহিলা মা হলেন।

ইরামত্তি মানগাম্মা এবং তাঁর স্বামী ইরামত্তি রাজা রাও প্রথমবারের জন্য বাবা-মা হয়েছেন। ইরামত্তি রাজা রাওয়ের বয়স এখন ৮০। ইরামত্তি মানগাম্মা ও ইরামত্তি রাজা রাও ১৯৬২ সালের ২২ শে মার্চ বিবাহ সম্পর্কে আবদ্ধ হলেও দুর্ভাগ্যবশত তাঁদের সন্তান ছিল না। বহু ডাক্তার এবং হাসপাতালে চিকিৎসা সংক্রান্ত সাহায্য নিলেও সেখানে কোন কাজ হয়নি।

অবশেষে, ২০১৮ সালের নভেম্বর মাসে এই ঘটনায় নয়া মোড় আসে। গুন্টূরের অহল্যা নার্সিং হোমে এই পরিবার যান যেখানে ড: শানাক্কওয়ালা উমাশঙ্কর এই চ্যালেঞ্জিং কেসটি নেন। সংবাদমাধ্যমকে তিনি সেই কথাই জানিয়েছেন।

ড: শানাক্কওয়ালা উমাশঙ্কর জানিয়েছেন, “অতীতে এই মহিলার কোন অসুখের ইতিহাস নেই। ওনার ব্লাড প্রেসার, সুগার কিছুই নেই। জেনেটিক লাইন খুব ভালো। কারডিওলজিস্ট, পালমনোলজিস্টের বিস্তারিত চিকিৎসার পর আমরা পরবর্তী ধাপে এগিয়ে যাই।”

এছাড়াও তিনি বলেন, অনেকদিন আগেই এই মহিলা মেনোপজ স্টেজে গেলেও ইন-ভিট্রো-ফারটাইলেশন পরীক্ষা করে তাঁর পিরিয়ড একমাসের মধ্যেই শুরু হয়।

তাঁদের কাছে জানতে চাওয়া হয় যে এই বয়সে কেন তাঁরা মা-বাবা হতে চান। ইরামত্তি মানগাম্মার স্বামী ইরামত্তি রাজা রাও বলেন, “আমরা অনেক সামাজিক বাধা পেয়েছি এবং অসম্মানিত হয়েছি আমাদের সন্তান না থাকার জন্য। আমরা অনেকবার উপহাসের পাত্র হয়েছি যা আমরা সহ্য করতে পারিনি। আমরা খুব চেষ্টা করলেও এতদিন কিছু হয়নি। এখন হয়ত ভগবান আমাদের আশীর্বাদ করবে।”

তবে চিকিৎসকরা বলেছেন, এই বয়সে মায়ের শারিরীক অবস্থা কেমন থাকবে তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply