আসামের নাগরিক তালিকায় নেই ভারতের চন্দ্রযানের উপদেষ্টার নাম!

|

ভারতের আসাম রাজ্যের অধিবাসী বিজ্ঞানী এবং দেশটির দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীর নাম নাগরিকদের জাতীয় নিবন্ধনে জায়গা পায়নি!

৩১ অগাস্ট প্রকাশিত ওই জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) চূড়ান্ত তালিকায় আসামের জোরহাটের অধিবাসী এই বিজ্ঞানীর পরিবারের সদস্যরাও ঠাঁই পাননি বলে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, ওই বিজ্ঞানী ও তার পরিবার নাগরিকদের জাতীয় নিবন্ধে আবেদন করেনি।

জিতেন্দ্রনাথ গোস্বামীর ভাই হিতেন্দ্রনাথ গোস্বামী যিনি আসামের আইনসভার স্পিকার। হিতেন্দ্র গোস্বামী বলেন, তার বিজ্ঞানী ভাই আসামে নাগরিকত্বের জন্য আবেদন করেননি। তাদের ভোটের অধিকার গুজরাটে রয়েছে।

স্পিকার হিতেন্দ্রনাথ বলেন, তিনি গুজরাটে পরিবারসহ স্থায়ীভাবে বসবাস করেন। সেখানে তাদের ভোটের অধিকার রয়েছে। এনআরসি তালিকার জন্য আমার ভাই আবেদন করেনি। প্রকৃতপক্ষে তিনি এনআরসির জন্য কোনো আগ্রহ দেখাননি।

প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর আসাম সরকার গত শনিবার সকালে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে।

তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন, যাদের মধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদের পরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরাও রয়েছেন।

ড. জিতেন্দ্র ভারতের মঙ্গলযান কর্মসূচিতে সম্পৃক্ত রয়েছেন। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের আয়োজনে সফলভাবে উৎক্ষেপিত চন্দ্রযান-২ অভিযানের অন্যতম উপদেষ্টাও তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply