কাশ্মির সংক্রান্ত সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ বিষয়: ইসরায়েল

|

জম্মু-কাশ্মির নিয়ে নয়াদিল্লির সিদ্ধান্তকে পুরোপুরি সমর্থন জানিয়ে পাশে দাঁড়াল ভারতের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ ইজ়রায়েল।

আজ সাংবাদিকদের সঙ্গে আলোচনায় নয়াদিল্লিতে নিযুক্ত ইজ়রায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, ‘‘জম্মু-কাশ্মীর নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা ভারতীয় সীমান্তের ভিতরেই নেওয়া হয়েছে। আমরা জানি যে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারত। তারা ব্যক্তি স্বাধীনতা, ব্যক্তি অধিকার এবং আইনকে সম্মান করে।’’

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার বিতর্কে পশ্চিমের একাধিক দেশকে পাশে পেয়েছে ভারত। ব্রিটেন ও আমেরিকা অবশ্য দেশ উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের প্রশ্নটি নিয়ে বিভিন্ন সময়ে কথা বলেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকে চীন প্রকাশ্যেই এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। এই অবস্থায় ইজরায়েলের সর্বাত্মকভাবে পাশে থাকার বিষয়টি সাউথ ব্লকের কাছে সুখবর।

কৌশলগত সম্পর্কের পাশাপাশি কৃষি এবং জল সঙ্কটের সমাধানে ভারতের মতো ‘মূল্যবান বন্ধু’কে সহায়তা করতে চায় বলে জানিয়েছেন ইজ়রায়েলি রাষ্ট্রদূত। তিনি জানান, কৃষকদের রোজগার দ্বিগুণ করা এবং ভারতের জল-সমস্যার সমাধানে সে দেশের প্রযুক্তি এবং অভিজ্ঞতাকে ভাগ করে নিতে উদ্যোগী ইজ়রায়েল।

ইতোমধ্যেই প্রায় দেড় লাখ ভারতীয় কৃষককে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছে ইজ়রায়েল। এ বার ৫০টি গ্রামকে চিহ্নিত করে জল এবং কৃষিক্ষেত্রে নিজেদের প্রযুক্তি ভাগ করে নেওয়া হবে বলে জানিয়েছেন রন মালকা। রন-এর কথায়, ‘‘ভারত অবশ্যই আমাদের অভিজ্ঞতা থেকে লাভবান হবে। জল ব্যবহার এবং সংরক্ষণের প্রশ্নে প্রাথমিক ভাবে যে ভুলগুলি আমরা করেছি, সেগুলির মধ্যে দিয়ে তাদের যেতে হবে না।’’

সূত্র: আনন্দবাজার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply