পরমাণু কর্মসূচি: দ্রুতগতির সেন্ট্রিফিউজ বসিয়েছে ইরান

|

সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়ানোর লক্ষ্যে তার পরমাণু কর্মসূচি জোরদার করেছে ইরান। এরই অংশ হিসেবে দেশটি আবার পরমাণু স্থাপনায় উন্নতমানের সেন্ট্রিফিউজ বসিয়েছে। এমন খবর দিয়েছে বিবিসি।

ইরানের পরমাণু বিষয়ক মুখপাক্র বেহরুজ কামালবন্দীর বরাতে আজ এক প্রতিবেদনে জানানো হয়েছে, নতুন করে অত্যাধুনিক প্রযুক্তির এবং দ্রুতগতি সম্পন্ন সেন্ট্রিফিউজ বসিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে। বর্তমানে এমন ৪০টি সেন্ট্রিফিউজ চালু রয়েছে।

সমৃদ্ধ উইরেনিয়াম দিয়ে জ্বালানি তৈরি করা হয়। তবে চাইলে এটি পরমাণু অস্ত্র তৈরিতেও কাজে লাগানো যাবে।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর ইউরোপের দেশগুলো যখন এই পরমাণু বাস্তবায়নের নামে নিতান্তই সময়ক্ষেপণ করছে তখন ইরান নতুন করে সেন্ট্রিফিউজ বসানোর কাজ শুরু করল।

ইরানের প্রেসিডেন্ট ডঃ.হাসান রুহানি বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, শুক্রবার হচ্ছে চূড়ান্ত সময়সীমা; এরপর ইরান নতুন করে পরমাণু কর্মসূচিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের কাজ শুরু করবে।

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি রাজধানী তেহরানে আজ এক সংবাদ সম্মেলনে সেন্ট্রিফিউজ বসানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার তৃতীয় পর্যায়ে ইরান এ ব্যবস্থা নিল। তিনি আরো বলেন, “আমাদের পরমাণু কর্মসূচিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের কাজে যে সীমাবদ্ধতা ছিল তা তুলে নিয়েছি। আমরা এখন আগের চেয়ে আরো বেশি দ্রুত গতিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের কাজ করব তবে অন্য পক্ষ যদি তাদের প্রতিশ্রুতি রক্ষা করে তাহলে ইরান এই তৃতীয় পদক্ষেপ আবার স্থগিত করবে।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply