কেমন একাদশে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন?

|

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের। এশিয়া অঞ্চলের ‘ই’ গ্রুপের ম্যাচটি তাজিকিস্তানের দুশানবে রেসপাবলিকান্সকি স্টেডিয়ামে রাত আটটায় শুরু হবে। কেমন একাদশ দিয়ে মাঠে নামছেন জেমি ডে’র শিষ্যরা?

বিশ্বকাপের প্রাক বাছাইপর্বের প্রথম লেগে লাওসের বিপক্ষে জয়সূচক গোলটি করেছিলেন রবিউল হাসান। সে গোলেই মূল বাছাইপর্ব নিশ্চিত হয়েছে বাংলাদেশের। কিন্তু আজকের ম্যাচের একাদশে হয়তো থাকা হচ্ছে না রবিউলের। মূল একাদশে কেন জায়গা হচ্ছে না রবিউলের?

বদলি নেমে গোল করার দক্ষতার কারণে হয়তো মোক্ষম সময়ে তাকে ব্যবহার করতে চান বাংলাদেশ কোচ জেমি ডে। জানা গেছে, গত বছর জাকার্তায় অনুষ্ঠিত এশিয়াডে যে কৌশলে খেলে কাতারকে হারিয়ে চমক দেখিয়েছিলেন সেই ৪-২-৩-১ ফরমেশনেই আজ দলকে মাঠে নামাতে যাচ্ছেন তিনি। তবে সে দলের ৬ জনকে আজ দেখা যেতে পারে প্রথম একাদশে। চোট থেকে ফিরে লেফট উইঙ্গার হিসেবে একাদশে ফিরতে যাচ্ছেন সাদউদ্দিন। একাদশে জায়গা পেতে যাওয়া কাতার জয়ের বাকি ৫ খেলোয়াড় আশরাফুল রানা, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, জামাল ভূঁইয়া ও বিপলু আহমেদ।

ঘরের মাঠে শেষ লাওস ম্যাচে খেলা বাংলাদেশ একাদশে পরিবর্তন হতে পারে তিনটি। মাঝ মাঠে মামুনুল ইসলাম, মাসুক মিয়া জনি ও রবিউলের জায়গায় একাদশে ঢুকতে যাচ্ছেন সোহেল রানা, সাদউদ্দিন ও মোহাম্মাদ ইব্রাহিম। এদের মধ্যে চোটের জন্য ছিটকে গিয়েছেন মাসুক মিয়া জনি।

র‍্যাঙ্কিং, শক্তিমত্তাসহ সব দিক থেকে প্রতিপক্ষ এগিয়ে থাকলেও কৌশলে আফগান বধের ছক কষছেন বাংলাদেশ কোচ জেমি ডে। বাংলাদেশের এটি প্রথম লড়াই হলেও তিক্ত অভিজ্ঞতায় আসর শুরু করেছে আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে কাতারের কাছে বিধ্বস্ত হয়েছে ৬-০ গোলে।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ:

আশরাফুল রানা (গোলরক্ষক), রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, জামাল ভূঁইয়া, সোহেল রানা, সাদ উদ্দিন, বিপলু আহমেদ , মোহাম্মাদ ইব্রাহিম ও নাবীব নেওয়াজ জীবন।









Leave a reply