রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধি দল

|

রোহিঙ্গা ক্যাম্প ও সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধি দল। রোববার দুপুরে পৃথকভাবে প্রতিনিধি দল দুটি পরিদর্শন করেন। এসময় তারা প্রত্যাবাসন ইস্যুতে রোহিঙ্গাদের সাথে কথাবার্তা বলেন।

রোববার সকালে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার নেতৃত্বে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান মার্কিন প্রতিনিধি দলটি। এরপর দুপুরে প্রতিনিধিদলটি যান কুতুপালং ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে। সেখানে প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের সাথে প্রত্যাবাসন ইস্যুতে কথা বলেন এবং রোহিঙ্গাদের সেবা ও খাদ্য সহায়তার কার্যক্রমগুলো পর্যবেক্ষণ করেন। তারপর বিকেল ৪টার দিকে তারা কক্সবাজার ত্যাগ করেন।

অপরদিকে রোববার বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান চীনের প্রতিনিধি দল। ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। সেখান থেকে দুপুর ১টার দিকে বান্দরবানের ঘুমধুমের তুমব্রু কোনারপাড়া সীমান্তে জিরো লাইনের রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেন এবং প্রত্যাবাসন ইস্যুতে বেশ কয়েকজন সাধারণ রোহিঙ্গার সাথে কথা বলেন। এরপর তারা ঘুমধুম বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সেতুর জিরো পয়েন্ট পরিদর্শন করেন ও মিয়ানমারের কয়েকজন বিজিপি সদস্যের সাথে কথা বলেন।

চীনের প্রতিনিধি দলটি কাল আবারও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করার কথা রয়েছে।









Leave a reply