সোনার পদক দেশের মানুষকেই উৎসর্গ করলেন রোমান

|

টোকিও অলিম্পিকের আগে এশিয়া কাপ আর্চারি লেভেল থ্রি’তে চীনের প্রতিযোগীকে হারিয়ে স্বর্ণ জয়, বড় এক আত্মবিশ্বাস বলে মনে করছেন রোমান সানা। অলিম্পিকের আগে বাকি টুর্নামেন্টগুলোতেও ভালো করার লক্ষ্য এই আর্চারের। কোচ এবং ফেডারেশনও এমন সাফল্যের পর বড় গেমসে রোমান সানাকে ঘিরে স্বপ্ন দেখতে শুরু করেছে।

এশিয়া পর্যায়ের প্রতিযোগিতায় এটাই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত অর্জন। তবে এখানেই থেমে থাকতে চান না রোমান। কয়েকমাস আগেই প্রথম বাংলাদেশি হিসেবে যেকোনো প্রতিযোগিতার বিশ্ব আসরে পদক জেতা এই অ্যাথলেট। তার দৃষ্টি এখন ২০২০ সালের টোকিও অলিম্পিকে।

সোমবার বিমানবন্দরে পা রাখতেই ফুলেল শুভেচ্ছায় ছেয়ে গেলেন রোমান সানা। বড় ইভেন্টে বাংলাদেশের হয়ে এমন অর্জন যে আর কখনই নিয়ে আসতে পারেনি কোন আর্চার। এশিয়া কাপ লেভেল থ্রি টুর্নামেন্টের মর্যাদার থেকেও রোমান সানার বিশ্বমানের স্কোর করে স্বর্ণ জেতাটাই আশাবাদী করছে সবাইকে। যা ভবিষ্যতের জন্য অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করেন দেশসেরা এই আর্চার।

উচ্ছ্বসিত রোমান জানান, মানুষ যদি এ খেলা নিয়ে আগ্রহ দেখায় এবং প্রতিযোগিতার পরিমাণ বৃদ্ধি পায় তাহলে আগামীতে আরও ভালো ফল হবে। এশিয়া কাপে পাওয়া সোনার পদকটি আমি দেশের মানুষকে উৎসর্গ করলাম।

প্রতিটি ম্যাচই ছিল রোমান সানার জন্য বেশ কঠিন পরীক্ষার। সেখান থেকে উতরে আসার কারণটাও নিয়মিত অনুশীলন আর কঠিন অধ্যবসায়ের ফল বলে জানান তিনি।

বলেন, অলিম্পিকের আগে এশিয়া কাপের এই সাফল্য আমার জন্য অনুপ্রেরণা। কারণ আমি কঠোর পরিশ্রম করছি। ধারাবাহিকভাবে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছি এবং ফলাফলও আসছে। আশা করি, এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে অলিম্পিকে পদক জেতা সম্ভব। কিন্তু অলিম্পিকে পদক জিততে হলে আমাকে সেভাবে তৈরি করতে হবে। কারণ, এশিয়া পর্যায়ের খেলা আর অলিম্পিক গেমসের বিস্তর পার্থক্য। এখনো ৯ মাস সময় আছে আমার হাতে। আমার জন্য দোয়া করবেন যাতে নিজেকে সেভাবে প্রস্তুত করতে পারি।

রোমান সানার এমন সাফল্যের সাথে গোটা বাংলাদেশ দলই পেয়েছে কোনো না কোনো সাফল্য। এমন ফলাফল দল হিসেবে এখন বাংলাদেশকে অনেক স্বপ্নবাজ করছে।

এ সাফল্যকে সুদূরপ্রসারী পরিকল্পনার ফল বলেই মনে করেন বাংলাদেশ আর্চারি দলের কোচ মার্টিন ফেড্রিক। বলেন, দলের এমন সাফল্য আমাকে অনেক আশাবাদী করছে। এখনই আকাশে উড়তে চাই না। তবে সামনের যে টুর্নামেন্টগুলো রয়েছে, সেখানে আমাদের আরো ভালো করার সক্ষমতা আছে। বড় ইভেন্টের জন্য এখনই প্রস্তুত হচ্ছে দল।

ফিলিপাইনে অনুষ্ঠিত এই এশিয়ান কাপ র‍্যাঙ্কিং টুর্নামেন্টে মোট ৩টি পদক জিতেছে বাংলাদেশ। রিকার্ভ পুরুষ এককে স্বর্ণ, দলগততে রৌপ্য, মিশ্র দলগততে ব্রোঞ্জ জয়ের ৩টিতেই ছিলেন রোমান সানা। যা দেশের পাশাপাশি এখন তাকে দিচ্ছে এশিয়ার অন্যতম সেরা আর্চারের খেতাব।









Leave a reply