বাবা হতে চান?‌ ছাড়ুন এই অভ্যাসগুলো…

|

বিয়ের এক কিংবা দু’‌বছর পেরিয়েছে? এবার চাইছেন আপনার সংসারে তৃতীয় মানুষটি আসুক? সন্তান নেওয়ার কথা ভাবছেন? তাহলে শুধু মানসিক প্রস্তুতিই নয়, পরিবর্তন আনতে হবে আপনার রোজকার খাদ্য তালিকায়। আর সেটা শুধু হবু মায়েদের জন্য নয়, হবু বাবাদের জন্যও স্পেশাল ডায়েটের কথা বলছেন পুষ্টিবিদরা।

এসএসকেএম হাসপাতালে পুষ্টিবিদ্যার গবেষক কোয়েল পাল চৌধুরি বলেন, ‘অতিরিক্ত কাজের চাপ, দুশ্চিন্তা এবং সঠিক ডায়েটের অভাব প্রভাব ফেলে একজন হবু বাবার স্পার্ম কাউন্টে। এর থেকেই সন্তান হতে দেরি হওয়া কিংবা সন্তান না হওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। কিন্তু সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব’‌।

কী সেই খাদ্য গ্রহণের সঠিক পদ্ধতি? কোয়েল জানাচ্ছেন, সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে যে কোন অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার স্পার্ম কাউন্ট বাড়াতে সাহায্য করে। সঙ্গে ভিটামিন-ই, ভিটামিন-সি রয়েছে এরকম খাবারও হবু বাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিৎ’‌। রসালো ফল, শাকসবজি, ডাল, মাছ, ডিম, কলা থেকে এই প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়।

পাশাপাশি পুষ্টিবিদ কোয়েল আরও জানান, ‘‌আমরা সাধারণত বলে থাকি যদি কোনও মেয়ে অ্যালকোহলিক হয় কিংবা নিয়মিত ধূমপাম করেন তাহলে তাঁর মা হতে সমস্যা হতে পারে। এটা একইভাবে প্রযোজ্য ছেলেদের ক্ষেত্রে। মদ, সিগারেট ছেলেদের স্পার্ম কাউন্ট কমায় এবং অনেক ক্ষেত্রে স্পার্ম দুর্বল করে। তাই যখন কেউ বাবা হওয়ার কথা ভাবছেন তাঁকে মদ, সিগারেটের অভ্যেস থেকে দূরে থাকতে হবে।’

সূত্র: নিউজপোল









Leave a reply