আফগান প্রেসিডেন্টের সভায় বোমা হামলা, নিহত অন্তত ২৪

|

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী সভার কাছে শক্তিশালী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৪ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আফগান প্রেসিডেন্ট ঘানি নিরাপদে আছেন।

মঙ্গলবার দেশটির পারওয়ান প্রদেশের রাজধানী চারিকরে এই হামলার ঘটনা ঘটে। এখন পর্যন্ত কোনও গোষ্ঠী দায় স্বীকার করেনি। আল জাজিরায় প্রকাশিত খবরে জানানো হয়, ঘানির সভায় হামলার কয়েক ঘণ্টা আগে কাবুলের গ্রিন জোনে আরেকটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। সেখানে দেশটির প্রতিরক্ষা বিভাগ, মার্কিন দূতাবাস ও ন্যাটোর হেডকোয়ার্টার রয়েছে। ওই ঘটনায় তিনজন ব্যক্তি নিহত হয়েছেন বলে জানা গেছে। দেশটির এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন হামলাটি ছিল ‘আত্মঘাতী’।

আল জাজিরায় প্রকাশিত খবরে জানানো হয়, তালেবান এই দুটি হামলার দায় স্বীকার করেছে। তারা আসন্ন নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখী না হয় তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে তীব্র লড়াই করার ঘোষণা দিয়েছেন তালেবান কমান্ডাররা। নির্বাচনী সভা-সমাবেশ ও কেন্দ্রগুলোতে হামলার হুমকি দিয়েছে তারা। এরপর থেকে সারা দেশজুড়ে নির্বাচনী সমাবেশগুলোকে ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছিল। তার মধ্যেই খোদ প্রেসিডেন্টের সমাবেশে আত্মঘাতী বোমা হামলা চালানো হলো।

আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনেও দ্বিতীয় মেয়াদে প্রার্থী হচ্ছেন ঘানি। নির্বাচনকে সামনে রেখেই সমাবেশে যোগ দিয়েছিলেন তিনি। রয়টার্স জানিয়েছে, ঘানি যখন ভাষণ দিতে যাচ্ছিলেন ঠিক সেই সময় বিস্ফোরণটি ঘটানো হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply