শিশুরাও নির্যাতনের শিকার হচ্ছে: ফখরুল

|

এই সরকারের আমলে হত্যা নির্যাতনের হাত থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না। সরকারের স্বেচ্ছাচারিতা ও সামাজিক অবক্ষয়ে কোথাও নিরাপদ নয় শিশুরা। তারাও নির্যাতনের শিকার হচ্ছে। এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার রাজধানীর আইডিইবি ভবনে জিয়া শিশু একাডেমি আয়োজিত ১১তম জাতীয় শিশুশিল্পী প্রতিযোগিতা শাপলাকুঁড়ি-২০১৯ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান চেয়েছিলেন শিশুরা পাখির মতো ডানা মেলে উড়বে, সুশিক্ষা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন গড়ার মাধ্যমে বিশ্বকে দেবে এক নতুন বাংলাদেশ। আমরা কোন সমাজ নির্মাণ করছি? যে সমাজে ফুলের মতো শিশুদের আমরা ভালোবাসতে পারছি না, তাদের জন্য সুন্দর ভবিষ্যৎ গড়ে দিতে পারছি না। চারদিকে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা। একটা ভয় কাজ করছে।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের এই চিত্র আমরা আশা করিনি, সেই জন্য আমরা অস্ত্র তুলে যুদ্ধও করিনি। আমরা যুদ্ধ করেছিলাম সত্যিকার অর্থে ‘একটি ফুলকে বাঁচাবো বলে’ গানটিকে প্রেরণা হিসেবে সামনে রেখে। ফুল ফোঁটাতে চেয়েছিলাম আমরা। এমন একটি বাসযোগ্য ভূমি তৈরি করতে চেয়েছিলাম, যেখানে সবাই সুখে-শান্তিতে, আনন্দে বাস করতে পারব। কিন্তু আমাদের সেই স্বপ্ন সফল হয়নি। যদিও অনেক রাস্তাঘাট তৈরি হয়েছে, অট্টালিকা হয়েছে। আমাদের জীবনযাত্রার মান অনেক বদলে গেছে। তারপরও আমরা নিরাপদ যে বাসভূমি, তা দেখতে পাইনি। এর চেয়ে বড় লজ্জা আর কিছু হতে পারে না।

বিএনপি মহাসচিব বলেন, আজ শিশুরা পর্যন্ত ঘৃণা ও সন্ত্রাসের বাইরে থাকতে পারছে না। আমাদের শিশুরা অহরহ নির্যাতনের শিকার হচ্ছে, হত্যার শিকার হচ্ছে। একটা ফুলের মতো নিষ্পাপ শিশুকে কীভাবে নির্যাতন ও হত্যা করা যায়- এটি আমার বোধগম্য নয়।









Leave a reply