শহীদ বুদ্ধিজীবী দিবসে সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধা

|

বেদনাময় ১৪ ডিসেম্বর আজ; শহীদ বুদ্ধিজীবী দিবস। রাষ্ট্রীয় শ্রদ্ধাঞ্জলীর মধ্য দিয়ে শহীদদের স্মরণ করছে জাতি।

মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধের বেদিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলীর মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সূচনা। এসময় সশস্ত্র বাহিনীর একটি দল শহীদ বুদ্ধিজীবীদের রাষ্ট্রীয় সালাম নিবেদন করে। সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি। শ্রদ্ধা নিবেদন শেষে উপস্থিত শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলেন আবদুল হামিদ। প্রধানমন্ত্রীর পক্ষ থেকেও বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। এরপর স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানান মন্ত্রিসভার সদস্য, তিন বাহিনীর প্রধান, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। রাষ্ট্রীয় ব্যক্তিবর্গের শ্রদ্ধা নিবেদনের পর বাংলার সূর্যসন্তানদের ফুলেল শ্রদ্ধা জানাতে বুদ্ধিজীবী পরিবারের সদস্য’সহ সর্বস্তরের মানুষের ঢল নামে।

রাজধানীর রায়েরবাজার বধ্যভূমিতেও শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে ঢল নেমেছে জনতার। সকাল থেকেই ফুলে ফুলে ভরে ওঠে বধ্যভূমি। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কয়েকজন মন্ত্রী। এছাড়া শ্রদ্ধা জানান বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক দলের নেতা-কর্মী শিক্ষাবিদ, বিশিষ্ট নাগরিক আর স্কুল-কলেজের শিক্ষার্থীরা। শ্রদ্ধা জানাতে আসা মানুষ বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের এই আত্মত্যাগ কখনো ভোলার নয়। তাদের আদর্শে দেশ গড়ার প্রত্যয় জানান সবাই।

এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ ও এর অংগ সংগঠন। সকালে ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মো: জয়নুল আবেদীন। এরপর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের পক্ষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতা-কর্মীরা। শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির পিতা ও শহীদ বুদ্ধিজীবীদের। পরে বিভিন্ন অঙ্গ ও সহোযোগী সংগঠনের পক্ষ থেকেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।









Leave a reply