জলবায়ু সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

|

ফ্রারান্সের প্যারিসে জলবায়ু সংক্রান্ত -ওয়ান প্ল্যানেট সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বিকাল ৫টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এ্যামিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত সোমবার ফ্রান্সে যান প্রধানমন্ত্রী।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আমন্ত্রণে এই সম্মেলনে যোগদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরআগে, মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী প্যারিসের শহরতলি ইল সেঁগুই দ্বীপের সংগীত ও পারফর্মিং আর্ট সেন্টার লা সেইন মিউজিকাল-এ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে ১০০টি দেশের নেতৃবৃন্দ, বেসরকারি সংস্থা, ফাউন্ডেশন এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এ ছাড়া তিনি শীর্ষ সম্মেলন উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্নভোজে অংশ নেন। বুধবার সকালে প্রধানমন্ত্রী হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ডে ফ্রান্সের শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক প্রাতঃরাশ সভায়ও অংশ নেন।

ফরাসি তেল কোম্পানি টোটাল-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ফিলিপ সকেট এবং ফরাসি এয়ারোস্পেস কোম্পানি থেলস-এর সিনিয়র নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট মার্টিন ভ্যান শায়েক একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply