৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়টি ভুল: বাংলাদেশ ব্যাংক

|

বিভিন্ন সংবাদ মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের বরাত দিয়ে প্রচারিত ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তিকর বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও ব্যাংকের কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক জী.এম. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক বার্তায় এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, ‘সংবাদ মাধ্যমে ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়ে কিছু বিভ্রান্তিকর ও মিথ্যা খবর ছাপানো হয়েছে। এ ধরণের বিভ্রান্তিকর সংবাদ প্রচারের মাধ্যমে জনমনে ভীতি ও বিভ্রান্তি ছাড়ানো হচ্ছে যার ফলে দেশের মুদ্রা ব্যবস্থাপনার স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে যা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত। বাংলাদেশ ব্যাংক জনসাধারণের জ্ঞাতার্থে স্পষ্টভাবে জানাচ্ছে যে, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমান নোট বাতিলের কোন চিন্তা বাংলাদেশ ব্যাংকের নেই। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরণের কোন সিদ্ধান্ত নেয়া হয়নি এবং সরকারের পক্ষ থেকে এ ধরণের কোন সিদ্ধান্ত গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংককে কোন নির্দেশনাও প্রদান করা হয়নি। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এ প্রদত্ত ক্ষমতাবলে যে কোন প্রকার নোট/মুদ্রা/কয়েন মুদ্রণ, ইস্যু কিংবা বাতিলের এখতিয়ার শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের উপর ন্যস্ত করা হয়েছে বিধায় এ ধরণের মিথ্যা সংবাদ পরিবেশন করা বর্ণিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন। জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরণের সংবাদ প্রচার-প্রচারণা না করার জন্য প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াসহ সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।’









Leave a reply