কেরালাবাসী পাত্তা দেন না বিজেপি’কে, কারণ জানালেন আব্রাহাম

|

অভিনয় জীবনে দেশপ্রেমের ছবিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেছেন। ‘‌মাদ্রাজ ক্যাফে’‌, ‘‌সত্যমেব জয়তে’‌ থেকে শুরু করে ‘‌পরমাণু’র মতো দেশপ্রেম সংক্রান্ত ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে। সম্প্রতি ‘‌বাটলা হাউস’ ছবিতেও একজন দেশপ্রেমিকের ভূমিকায় অভিনয় করেছেন বলিউড অভিনেতা জন আব্রাহাম।

কিন্তু কখনই তাঁকে কোনও রাজনৈতিক দল বা আদর্শের স্বপক্ষে কথা বলতে শোনা যায়নি। বলিউডের একাধিক অভিনেতা–পরিচালক–প্রযোজকরা যেখানে মোদি স্রোতে গা ভাসিয়েছেন, রাজনীতির মূলস্রোত থেকে সবসময়ই নিজেকে সরিয়ে রেখেছেন তিনি। কিন্তু এবার মুখ খুললেন জন।

মুম্বাইয়ে ‘‌দ্য গড হু লাভড মোটরবাইক’‌ নামে একটি বই প্রকাশের অনুষ্ঠানে গিয়েছিলেন তিনি। সেই অনুষ্ঠানে কেরালাবাসী জনকে প্রশ্ন করা হয়, ‘‌কেন কেরালায় এই সময়ে দাঁড়িয়েও মোদি ঝড় দেখা যায় না?‌’‌ প্রশ্নের উত্তরে জন বলেন, ‘‌এখানেই কেরালা অন্যান্য জায়গার থেকে অনেক আলাদা। সেখানে দশ মিনিট দূরত্বে যেমন মন্দির দেখা যায়, তেমনি মসজিদ–চার্চও দেখা যায়। তার জন্য কখনই সমস্যা তৈরি হয় না। যেখানে গোটা বিশ্বে একরকম মেরুকরণ চলছে, সেখানে একমাত্র কেরালায়ই সমস্ত জাতি, ধর্ম নির্বিশেষে মানুষ বসবাস করতে পারেন। কেরালার মানুষের ভেতর কমিউনিজমের ছোঁয়া আছেই। আমার মনে আছে, যখন ফিদেল কাস্ত্রো মারা গিয়েছিলেন, একমাত্র কেরালারই সর্বত্র কাস্ত্রোর পোস্টার পড়েছিল। আমি ছোট থেকেই ওই জীবন দর্শনেই মানুষ হয়েছি।’‌

২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভারতের সব রাজ্যে যেখানে গেরুয়া ঝড় দেখা গিয়েছে, সেখানে কেরালায়ই একমাত্র রাজ্য যেখানে বিজেপি একটিও আসন পায়নি।









Leave a reply