সৌদি যুবরাজের হুঁশিয়ারি, ইরানকে না থামালে তেলের দাম বাড়বে

|

ইরানকে বাধা না নিলে বিশ্ববাজারে তেলের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বলেন, ইরান আর সৌদি আরবের মধ্যে যদি যুদ্ধ লেগে যায় তাহলে সেটি বিশ্ব অর্থনীতিকে ধ্বংস করে দেবে। মার্কিন সংবাদসংস্থা সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

দুই সপ্তাহ আগে সৌদি আরবে দুটি তেল শোধনাগারে ড্রোন হামলার পর দুই দেশের মধ্যে সংঘর্ষময় পরিস্থিতি তৈরি হয়েছে। এই হামলায় সেদিন ১৮টি ড্রোন আর ৭টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছিল। সৌদি আরব এই হামলার জন্য তার ইরানকে দায়ী করে আসছে। যদিও ইয়েমে
নের হুতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করেছে। এমনকি সৌদি আরবের মিত্র যুক্তরাষ্ট্রও দাবি করেছে, হামলার পেছনে ইরানই দায়ী।

যুবরাজ সালমান বলেন, ইরানের উগ্র আচরণের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিতে হবে। নয়তো যুদ্ধ পরিস্থিতি তৈরি হবে। বিশ্ব অর্থনীতিতে চরম নেতিবাচক প্রভাব পড়বে বলেও সতর্ক করেন তিনি।

বিশ্বের তেলের চাহিদার ৩০ শতাংশ মধ্যপ্রাচ্য থেকে আসে উল্লেখ করে তার হুঁশিয়ারি, চিন্তা করুন এই বিষয়গুলো যদি হঠাৎ বাধাগ্রস্ত হয় তাহলে শুধু সৌদি অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে তা নয়, পুরো বিশ্বের অর্থনীতি ধ্বংস হবে।

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় প্রশাসনের দায় স্বীকার করলেও, নিজে হত্যার নির্দেশের কথা অস্বীকার করেন তিনি। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠায় আলোচনায় আগ্রহী বলেও জানান বিন সালমান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply