ষোড়শ সংশোধনী নিয়ে চলছে পাল্টাপাল্টি

|

ষোড়শ সংশোধনী বাতিলের রায় আর পর্যবেক্ষণ নিয়ে আলোচনা-সমালোচনা ও মন্তব্য চলছেই। প্রধান দুই দলের নেতারা এই রায় নিয়ে দিচ্ছেন পাল্টাপাল্টি বক্তব্য। বক্তব্য আসছে দুই দলপন্থি আইনজীবীদের পক্ষ থেকেও।

এরই ধারাবাহিকতায়,  রাষ্ট্রপতিকে ষোড়শ সংশোধনী বিষয়ে প্রধানমন্ত্রীর অবহিত করার ঘটনায় সমগ্র জাতি বিস্মিত ও উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রেসক্লাবে এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, যারা রাষ্ট্রকে ধ্বংস করার চেষ্টা করছে ভবিষ্যতে তাদের কাঠগড়ায় দাঁড়াতে হবে। বিচার বিভাগের স্বাধীনতা হরণের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

অপরদিকে, রায় নিয়ে আওয়ামী লীগে অস্থিরতা নেই জানিয়ে ওবায়দুল কাদের বলেছেন- বঙ্গভবনে রাষ্ট্রপতিকে ষোড়শ সংশোধনী বিষয়ে প্রধানমন্ত্রী অবহিত করেছেন দায়িত্বের দৃষ্টিকোন থেকে। সচিবালয়ে শোক দিবসের আলোচনায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দাবি করেন,  ষোড়শ সংশোধনী রায় দিয়ে সিংহাসন পাবার আশা করছে বিএনপি। তিনি বলেন, যারা জনগণ থেকে বিচ্ছিন্ন তারাই এই রায় নিয়ে উচ্ছ্বসিত।

আর সুপ্রিম কোর্টে এক অনুষ্ঠানে ষোড়শ সংশোধনী বাতিল রায়কে ‘পেনড্রাইভ রায়’ বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এদিকে, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের টানা কর্মসূচিতে নেতারা রায়ের অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ স্বতঃস্ফুর্তভাবে বাতিলের আহ্বান জানান। পর্যবেক্ষণে সংসদ সদস্যদের পরিপক্কতা নিয় প্রশ্ন তোলায় বিচারপতিদের নিয়েও পাল্টা প্রশ্ন তোলেন নেতারা।

একই সময়ে পাল্টা সভায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা, আইন কমিশনের চেয়ারম্যান, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনেন। দাবি করেন তার পদত্যাগও।

যমুনা অনলাইন- এফআর

 









Leave a reply