কোন দেশের মানুষ ‘সবচেয়ে বেশি’ অলস?

|

অনেকেই নিজের অলসতায় নিজেই বিরক্ত হয়ে বলেন, ‘আমি বিশ্বের এক নম্বর অলস ব্যক্তি’। কিন্তু এই দাবি বোধয় আর তারা করতে পারেব না! কারণ গবেষণা বলছে, পৃথিবীর সবচেয়ে বেশি অলস মানুষের বাস ইন্দোনেশিয়ায়।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমন তথ্য জানাগেছে। পৃথিবীর  ১১১টি দেশের ৭ লাখ লোকের ওপর চালানো হয়েছে এ জরিপ। বিবেচনায় নেয়া হয়েছে তাদের দৈনিক চলাচলের মাত্রা। অর্থাৎ, দিনে কে কতবার পা ফেলেন ঘর আর কর্মস্থলের বাইরে।

স্ট্যানফোর্ডে গবেষক স্কট ডেল্প বলেন, এই জরিপ মানব বিচরণ নিয়ে আগের যেকোন গবেষণার চেয়ে ১ হাজার গুণ বেশি বড় গবেষণা। স্বাস্থ্য বিষয়ক জরিপ হিসেবে এটি খুবই উচুঁ মানের হয়েছে।

গবেষণা প্রতিবেদন তৈরিতে স্মার্টফোন ব্যবহার করা হয়। ফোনে পা ফেলার ট্রাকার ইন্সটল করে তারপর ব্যবহারকারী দিনে কতবার পা ফেলেন বা হাঁটাহাঁটি করেন তা নজরদারি করা হয়। এভাবে ৬৮ মিলিয়ন দিবসের তথ্য সংরক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়।

গবেষণায় দেখা যায়, সবচেয়ে কর্মঠ হলো চীনের অধিবাসীরা। তারা দিনে গড়ে ৬৮৮০ বার পা ফেলেন। আবার চীনের মধ্যে হংকংবাসী সবচেয়ে বেশি হাঁটেন। গড়ে দিনে তারা সাড়ে তিন কিলোমিটার হেঁটে থাকেন। ইন্দোনেশিয়ানরা দিনে গড়ে ৩৫১৩ বার পা ফেলেন। ব্রিটিশরা ৫৪৪৪ বার আর মার্কিনীরা পা ফেলেন ৪৭৭৪ বার।

ইন্দোনেশিয়ানদের পরে ২য় অলসদের দেশ হলো সৌদি আরব। ৩য় স্থানে রয়েছে মালয়েশিয়ানরা। তবে গবেষকরা জানিয়েছেন, কম হাঁটাহাটি করলেও এসব দেশের জনগণ মোটা হবেন তা কিন্তু নয়। এই গবেষণার সাথে মোটা বা স্থুলতার কোন সম্পর্ক নেই।

টিবিজেড/









Leave a reply