৭ দিনের মধ্যে বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধসহ ১০ দফা দাবি, না মানলে টানা আন্দোলন

|

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ১০ দাবি না মানা পর্যন্ত টানা আন্দোলন চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

সকাল থেকে শহীদ মিনারের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি শুরু হয়। দাবি না মানা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেন তারা। এসময় শেরে বাংলা হলের প্রোভোস্টকে প্রত্যাহারের দাবি জানায় আন্দোলন কারীরা।

এ সময় বক্তারা বলেন, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ১১ অক্টোবর বিকাল ৫টার মধ্যে সিসিটিভিতে শনাক্তদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে। এছাড়া ভিসি ৩০ ঘণ্টা পার হয়ে গেলেও ঘটনাস্থলে কেনো উপস্থিত হয়নি দুপুর ২টার মধ্যে তার জবাবদিহি করার আল্টিমেটাম দেয় আন্দোলনকারীরা।

আন্দোলনকারীরা জানায়, মামলার সকল খরচ ও আবরারের পরিবারের ক্ষতিপূরণ বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে। মামলাটি দ্রুততম ট্রাইব্যুনালে অধীনে দ্রুত নিস্পত্তি করার ব্যবস্থা করতে হবে।

দাবিতে আরও বলা হয়, র‍্যাগের নামে শারীরিক ও মানসিক হয়রানি বন্ধ করতে হবে এবং যারা এর সাথে জড়িত তাদের ছাত্রত্ব বাতিল করতে হবে।

ছাত্ররা আরও দাবি করে, পূর্বে ঘটা এ ধরনের নির্যাতন ও পরবর্তীতে ঘটা নির্যাতন প্রকাশের জন্য একটি কমন প্লাটফর্ম তৈরি করতে হবে। তা রিভিউ করে দ্রুততম বিচারের ব্যবস্থা করা।

সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি দেয় শিক্ষার্থীরা। এসময় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি পালন করার আহ্বান জানায় তারা।









Leave a reply