আবরার হত্যা: দাবি বাড়িয়ে ১০ দফা করলো আন্দোলনকারীরা

|

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার বিচার, ৭ দিনের মধ্যে বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধসহ ১০ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বুয়েট শিক্ষার্থীরা। তৃতীয় দিনের মতো চলা তাদের এ আন্দোলনে শুরুতে ৮ দফা দাবি থাকলেও এবার ১০ দফা দাবিতে আন্দোলন করছে তারা।

আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলনকারীদের পক্ষ থেকে ৩ জন এ দাবিগুলো পেশ করেন।

বুয়েট আন্দোলনকারীদের ১০ দফা দাবিগুলো হলো-

১. খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। সিসিটিভি ফুটেজ ও জিজ্ঞাসাবাদেপ্রাপ্ত তথ্য অনুসারে শনাক্তকারী খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

২. বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সিসিটিভি ফুটেজ থেকে শনাক্তকৃত সকলকে আগামী ১১ অক্টোবর ২০১৯ বিকাল ৫টার মধ্যে আজীবন বহিষ্কার করতে হবে। ‍

৩. মামলা চলাকালীন সময় সকল খরচ এবং আবরারের পরিবারের সকল ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে। এ মর্মে অফিশিয়াল নোটিশ ১১ তারিখ বিকেল ৫টার মধ্যে প্রদান করতে হবে।

৪. মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে সর্বোত্তম সময়ে নিষ্পত্তি করতে বুয়েট প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। বুয়েট প্রশাসনকে সক্রিয় থেকে সকল প্রক্রিয়া নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে এবং নিয়মিত ছাত্রদের আপডেট করতে হবে।

৫. অবিলম্বে চার্জশিটের কপিসহ অফিশিয়াল নোটিশ দিতে হবে।

৬. বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে। রাজনৈতিক সংগঠনের ব্যানারে দীর্ঘদিন ধরে বুয়েটের হলে হলে ত্রাসের রাজনীতি কায়েম করে রাখা হয়েছে। জুনিয়র মোট ব্যাচগুলোকে সব সময় ভয়-ভীতি প্রদর্শনপূর্বক হল থেকে বিতারণ করা হয়েছে। দীর্ঘদিন ধরে রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে হলে হলে মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়েছে। রাজনৈতিক সংগঠনের এহেন কর্মকাণ্ডে সাধারণ ছাত্রছাত্রীরা ক্ষুদ্ধ। তাই আগামী ৭ দিনের মধ্যে অর্থাৎ ১৫ অক্টোবরের মধ্যে বুয়েটে সকল রাজনৈতিক কার্যক্রম স্থায়ীভাবে নিষিদ্ধ করতে হবে।

৭. বিশ্ববিদ্যালয়ের ভিসি কেন ৩০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও ঘটনাস্থলে উপস্থিত হয়নি এবং পরবর্তীতে ৩৮ ঘণ্টা পরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিরূপ আচরণ করেন এবং কোনো প্রশ্নের উত্তর না দিয়ে স্থান ত্যাগ করে। তাকে স্বশরীরে ক্যাম্পাসে এসে আজ ৯-১০-২০১৯ তারিখ দুপুর দুইটার মধ্যে এসে জবাবদিহি করতে হবে।

৮. আবাসিক হলগুলোতে র‌্যাগের নামে এবং ভিন্নমতের কারণে সকল শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধ করতে হবে এবং এ ধরনের সন্ত্রাসে জড়িত সকলের ছাত্রত্ব প্রশাসনকে বাতিল করতে হবে। একই সঙ্গে আহসানউল্লাহ হল ও সোহরাওয়ার্দী হলে সংগঠিত পূর্বের ঘটনাগুলোরসঙ্গে জড়িতদের ছাত্রত্ব আগামী ১১ অক্টোবর বিকেল ৫টার মধ্যে বাতিল করতে হবে।

৯. পূর্বে ঘটা এমন ঘটনা ও পরে ঘটা ঘটনা প্রকাশের একটি কমন প্লাটফর্ম থাকতে হবে এবং নিয়মিত রিভিউ করে দ্রুততম সময়ে বিচারের ব্যবস্থা করতে হবে। এই প্লাটফর্মের ক্ষেত্রে বুয়েটের বিআইআইএস অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে এবং ১১ অক্টোবর ২০১৯ বিকাল ৫টার মধ্যে দৃশ্যমান অগ্রগতি প্রকাশ করতে হবে এবং পরবর্তীতে এক মাসের মধ্যে কার্যক্রম পূর্ণরুপে শুরু করতে হবে। নিরাপত্তার স্বার্থে সকল হলের প্রত্যেক ফ্লোরের সবগুলো উইংয়ের দুইপাশে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করতে হবে।

১০. রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে আবাসিক হল থেকে ছাত্র উৎখাতের ব্যাপারে অজ্ঞ থাকা এবং ছাত্রদের নিরাপত্তা বিধানে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরে বাংলা হলের প্রভোস্টকে ১১ অক্টোবর ২০১৯ তারিখ বিকেল ৫টার মধ্যে প্রত্যাহার করতে হবে।

১০ দফা ঘোষণা শেষে শিক্ষার্থীরা আজ সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি দেয়। এ সময় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি পালন করার আহ্বান জানায় তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply