৩ হাজার ডলারে বিক্রি হয়ে গেলো ‘যিশুর জুতা’!

|

যিশু খ্রিস্টের জুতা! এ আবার কী? সম্প্রতি পবিত্র জল-ভরা স্নিকার্সের কয়েকটি সংস্করণ বাজারে এনেছে নাইকি যা পরিচিতি পেয়েছে ‘যিশুর জুতা’ নামে। আর বাজারে আসার কয়েক মিনিটের মধ্যেই ৩,০০০ মার্কিন ডলারের জুতাগুলো আউট অব স্টক!

ফক্স নিউজ জানিয়েছে, সাদা নাইকি এয়ার ম্যাক্স ৯৭এস (Nike Air Max 97s)–এর জুতাগুলোর সোলের ওপর জর্ডান নদীর পবিত্র জল ভরা রয়েছে। এছাড়াও জুতাগুলিতে বাইবেলের ম্যাথুভার্স ১৪:২৫ লেখা রয়েছে যেটিতে জলের উপর দিয়ে যিশুর হাঁটার বিবরণ রয়েছে। খ্রিস্টের রক্তের প্রতীক হিসেবে এক ফোঁটা রক্ত বিন্দু রয়েছে জুতোর এক পাশে। কিছু অন্যান্য ধর্মীয় চিহ্নও রয়েছে সুগন্ধযুক্ত ওই জুতার সোলে। জরির মধ্য দিয়ে ক্রুশবিদ্ধ যিশুর একটি চিহ্নও রয়েছে। সব মিলিয়ে একে ‘যিশুর জুতা’ই বলছেন নাইকি ভক্তরা।

জুতোর বাক্সে একটি দেবদূত এবং সরকারি পাপাল সিলের অনুরূপ একটি সিল রয়েছে। জুতাটির ডিজাইনার গ্রিনবার্গ এমন এক ডজন জুতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়েছেন যে, ভবিষ্যতে এ ধরনের জুতা খুব বেশি পরিমাণে তৈরির কোনও পরিকল্পনা নেই। যদিও, ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা গ্যাব্রিয়েল হোয়ালি ভবিষ্যতে এই বিশেষ জুতোর দ্বিতীয় সংস্করণের ইঙ্গিত দিয়েছেন। বুঝাই যাচ্ছে, ভালোই ব্যবসা হয়েছে নাইকির!









Leave a reply