প্রথমবারের মতো প্রোটিয়াদের ফলোঅনে পাঠালো ভারত

|

গত ১১ বছরের মধ্যে প্রথমবারের মতো টেস্টে ফলোঅনের তেতো স্বাদ পেল প্রোটিয়ারা। আর তাদের এই স্বাদ দিলেন ভারতের অধিনায়ক ভিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকাকে ২৭৫ রানে অলআউট করে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ভারত। প্রথম ইনিংসেই ৩২৬ রানে এগিয়ে ছিল স্বাগতিকেরা। আর তাই দক্ষিণ আফ্রিকা ফলোঅনে নামবে কি না আজ সকালে জানিয়ে দেওয়ার সুযোগ ছিল কোহলির। কিন্তু ভারতের বিপক্ষে প্রথমবারের মতো প্রোটিয়াদের ফলোঅনে পাঠানো লোভ সামলাতে পারেননি তিনি।

ক্রিকেট বিশ্লেষকদের ধারণা ছিল, আগের দুই দিন মিলিয়ে ১০৫.৪ ওভার ফিল্ডিং করায় বোলারদের বিশ্রাম দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেবেন ভারতীয় অধিনায়ক। কিন্তু সে ধারণাকে ভুল প্রমাণ করে দিয়ে দক্ষিণ আফ্রিকাকে ফলোঅনই করালেন কোহলি। এর আগে প্রোটিয়ারা সবশেষ ফলোঅনে নেমেছিল ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে।

এখন পর্যন্ত কোহলির এ সিদ্ধান্তের যৌক্তিকতাও মিলেছে। ১০০ রানের কমে ৫ উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। এর আগে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে কখনো ফলোঅন করায়নি ভারত। কোহলির কল্যাণে সেটি হয়ে গেলো। অধিনায়ক হিসেবে এ নিয়ে মোট ১৪ বার প্রতিপক্ষকে ফলোঅন করানোর সুযোগ পেলেন কোহলি। এর মধ্যে যে ৭ বার প্রতিপক্ষকে ফলোঅনে নামাননি তিনি, সবগুলো ম্যাচই জিতেছেন। আর যে ৬বার (আজকের আগে) প্রতিপক্ষকে ফলো অন করিয়েছেন, তার মধ্যে জিতেছেন চারবার। বাকি দুইবার ড্র হয়েছে বৃষ্টির কারণে। অলৌকিক কিছু না ঘটলে এবারও জয় পেতে যাচ্ছে ভারত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply