এবার সুন্দরবনের ইসিএভূক্ত এলাকায় নির্মিত হচ্ছে বিদ্যুৎ কেন্দ্র

|

ইয়ামিন আলী,বাগেরহাট:

রামপালের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সুন্দরবন রক্ষায় জাতিসংঘের ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ ফাউন্ডেশনসহ দেশী-বিদেশী পরিবেশবাদী সংগঠনগুলোর উৎকণ্ঠার মধ্যে এবার সুন্দরবনের কোল ঘেঁষে বাগেরহাটের মংলায় বেসরকারি উদ্যোগে নির্মাণ করা হচ্ছে ফার্নেস অয়েল ভিত্তিক নতুন একটি বিদ্যুৎ কেন্দ্র।

সুন্দরবনের প্রতিবেশগত সংকটাপন্ন ১০ কিলোমিটার ইসিএ ভুক্ত এলাকার মাত্র ৫ কিলোমিটারেরও কম দূরত্বে মংলা অর্থনৈতিক অঞ্চলে ৭ একর জমির উপর পাওয়ার-প্যাক নামে ১০০ মেগাওয়াট এই বিদ্যুৎ কেন্দ্রটির অবকাঠামো নির্মাণ কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, মংলা অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে কোন পরিবেশগত ছাড়পত্র দেয়া হয়নি। তবে, এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (ইআইএ) রিপোর্ট ও পরিবেশগত ছাড়পত্র পেয়েছে দাবী নির্মাণাধীন পাওয়ার-প্যাক বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

এদিকে পরিবেশবাদী সংগঠনগুলো বলছে, বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ হলে আবারো সুন্দরবনের ‘শেলা ট্রাজিডি”র সৃষ্টি হবে। অস্তিত্ব সংকটে পড়বে বাংলাদেশের ফুসফুস সুন্দরবন। তারা দাবী জানিয়েছেন বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের ইসিএভূক্ত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেয়ার।

‘দেশের অক্সিজেনের ভাণ্ডার’ ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার আয়তনের সুন্দরবনের প্রাণ-প্রকৃতির জীবন্ত হুমকি হচ্ছে ফার্নেস অয়েল। দেশের সর্বমোট বনা লের ৫১ ভাগই হচ্ছে সুন্দরবন। ২০১৪ সালের ৯ ডিসেম্বর মংলার অদূরে সুন্দরবনের শেলা নদীতে ৩ লাখ টন ফার্নেস অয়েল নিয়ে ডুবে যায়“ ওটি সাউদান স্টার- ৭ নামের একটি অয়েল ট্যাংকার”।

দিনে দু,বার জোয়ারের পানিতে প্লাবিত বিশ্বের বৃহত্তম এই ম্যানগ্রোভ সুন্দরবনের কয়েক লাখ হেক্টর বনভূমির গাছের শ্বাসমূলসহ নদী-খালে ছড়িয়ে পড়ে ফার্নেস অয়েল। অস্তিত্ব সংকটে পড়ে সুন্দরী, গেওয়া, গরান, পশুরসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদরাজি, ‘বিলুপ্ত প্রজাতির ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, রয়েল বেঙ্গল টাইগার, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী ও ২৯২ প্রজাতির মৎস্য সম্পদ। তখন সুন্দরবনকে বাঁচাতে খোদ জাতিসংঘের ২৫ সদস্যের বিশেষজ্ঞ দলকে ছুটে আসতে হয় সুন্দরবনে। সুন্দরবনে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কয়েক বছর সময় লেগেছে। এখন ম্যানগ্রোভ এই বনের পশুর চ্যানেল দিয়ে অয়েল ট্যাংকারে করে ফার্নেস অয়েল এনে সুন্দরবন সন্নিহিত মংলা অর্থনৈতিক অঞ্চলে চালানো হবে বিদ্যুৎ কেন্দ্র। সুন্দরবনের ইসিএ ভুক্ত এলাকার মাত্র ৫ কিলোমিটারেরও কম দূরত্বে ফার্নেস অয়েল ভিত্তিক ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের খবরে শুধু পরিবেশবাদীরাই নয়, সাধারণ মানুষের মধ্যেও সুন্দরবনের প্রাণ-প্রকৃতি নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

সুন্দরবন গবেষক ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, সুন্দরবনের জীববেচিত্র্যের জন্য হুমকি হচ্ছে ফানের্স অয়েল। আমরা সুন্দরবনে আর একটি শেলা ট্রাজিডি দেখতে চাইনা। ১৯৯৭ সালের জাতীয় পরিবেশ কমিটির ৪র্থ সভার (৩,৪,৫) সিদ্ধান্ত ও আমার দায়ের করা হাইকোর্টের রিট মামলায় (১২৪৬৭/২০১৭) সুন্দরবনের ইসিএভূক্ত এলাকাতে বিপজ্জনক শ্রেণীভুক্ত শিল্প প্রতিষ্ঠান স্থাপনের নিষেধাজ্ঞা রয়েছে। এরপরও সুন্দরবনের ইসিএভূক্ত এলাকার মাত্র ৫ কিলোমিটারেরও কম দূরত্বে মংলা অর্থনৈতিক অ লে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অনুমোদন দেয়া থেকে সরকারকে সরে আসতে হবে। আমরা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরোধী নই। সুন্দরবনকে আর অস্তিত্ব সংকটে ফেলতে দেয়া যাবেনা। বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের ইসিএভূক্ত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নিতে হবে।

মংলা অর্থনৈতিক অঞ্চলে নির্মাণাধীন পাওয়ার-প্যাক ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলী জাহিদুল ইসলাম জানান, বেসরকারি কোম্পানিটি ২০১২ সালে বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে এই বিদ্যুৎ প্রকল্পটির অনুমোদন পায়। আর ২০১৭ সালে মংলা বন্দর সংলগ্ন অর্থনৈতিক অ লে এটি স্থাপনের জন্য আবেদন করে নির্মাতা প্রতিষ্ঠান।

ইতিমধ্যে বিদ্যুৎ কেন্দ্রটির এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (ইআইএ) রিপোর্ট ও পরিবেশগত ছাড়পত্র পেয়েছেন দাবী করে আরও বলেন, প্রকল্প এলাকার মাটি পরীক্ষা হয়ে গেছে। ডিজাইনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এখন পাইলিংয়ের কাজ চলছে। এই বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের কোন ক্ষতি করবেন বলেও জানান তিনি। যে কোন দিন শুরু হতেপারে মুল বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কাজ।

তবে, বাস্তব অবস্থা হচ্ছে ইতিমধ্যেই অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়েছে। নির্মাণাধীন পাওয়ার-প্যাক বিদ্যুৎ কেন্দ্র এলাকায় বহিরাগতদের প্রবেশ করতে না দিয়েই এই কোম্পানিটি ২০০ একর জমির উপর বিদ্যুৎ কেন্দ্রসহ একাধিক লাল বিপজ্জনক শ্রেণীভুক্ত শিল্প প্রতিষ্ঠানের সাইনবোর্ড দিয়ে পুরো দমে চলছে বালু ভরাটসহ সড়ক, পাইলিং ও অবকাঠামো নির্মাণ কাজ।

তবে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিষয়ে সরকারের পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার জানান, মংলা অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য কোন পরিবেশগত ছাড়পত্র দেয়া হয়নি। বাগেরহাটের রামপাল-মংলা আমার নির্বাচনী এলাকা। সুন্দরবনের প্রতিবেশগত সংকটাপন্ন ১০ কিলোমিটার ইসিএ ভুক্ত এলাকাতে বিপজ্জনক শ্রেণীভুক্ত শিল্প প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেয়া হবেনা। এধরনের লাল তালিকা ভুক্ত প্রতিষ্ঠানের অনুমতি পরিবেশ দপ্তর দিবেনা। সুন্দরবন শুধু আমাদের জাতীয় সম্পদই নয়,- ওয়ার্ল্ড হ্যারিটেজ এই ম্যানগ্রোভ বন ‘দেশের অক্সিজেনের ভাণ্ডার। সুন্দরবনের জীব-বৈচিত্র্যকে রক্ষায় সরকার সচেতন রয়েছে। তাই মংলায় পরিবেশ দূষণ করার মত কোন প্রতিষ্ঠান পরিবেশ ছাড় পত্র পাবেনা।

এখন থেকে মংলায় বিদ্যুৎ কেন্দ্রসহ ভারী বা বিপজ্জনক শ্রেণীভুক্ত শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে হলে সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ওপাশে করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply