অনলাইন গেম ‘পাবজি’ নিষিদ্ধ

|

অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ। এখন বাংলাদেশ থেকে ইনস্টল করা সম্ভব হবে না তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় এই গেম।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ বলছে, গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে, এমন অভিযোগ পাওয়া যাচ্ছিলো দীর্ঘদিন ধরে। পরে বিষয়টি নিয়ে সরকারের বিভিন্ন সংস্থা আলোচনা শেষে এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজে বিরূপ প্রভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বাংলাদেশ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।

গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই সঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে সরকারের বিভিন্ন পর্যায়ে অভিযোগ করেন অভিভাবকরা।

ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল সুমন বলেন, সরকারিভাবে নাগরিকদের মতামতের ভিত্তিতেই নানা নেতিবাচক প্রভাবের কারনে এই গেইম বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে ভিন্ন কোন উদ্দেশ্য নেই।

ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার আল কিবরিয়া জানান, এটি বন্ধ করার দায়িত্ব বিটিআরসির। গেমটির বিরূপ প্রভাব নিয়ে অনেকদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের বেশ কয়েকবার আলোচনা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply