নিলামের অপেক্ষায় ৩০ বছর, নষ্ট হলো ৭ গাড়ি

|

কুড়িগ্রাম প্রতিনিধি
কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরে প্রায় ৩০ বছর ধরে নিলামের অপেক্ষায় খোলা আকাশের নিচে পড়ে আছে ৭টি জীপ গাড়ি। নিলাম না হওয়ায় ঝোপ-জঙ্গলে পূর্ণ হয়ে এর সব যন্ত্রাংশ পুরোপুরি নষ্ট হয়ে গেছে। ইঁদুর বাসা বেঁধেছে গাড়ির ভেতর। সময়মত নিলাম হলে সরকারের কোষাগারে জমা হতো কয়েক লাখ টাকা। অথচ কর্তৃপক্ষের অবহেলায় গচ্ছা গেছে সরকারি অর্থ।

সরেজমিন দেখা গেছে, অকেজো গাড়িগুলো খোলা আকাশের নিচে পড়ে থেকে রোদ-বৃষ্টি ঝড়ে নষ্ট হয়ে গেছে। গাড়ির ভেতর ও বাইরের সব লোহা-লক্করে মরিচা ধরে ক্ষয়ে গেছে। এখন আর কোন যন্ত্রাংশই কাজে লাগানো সম্ভব না বলে জানিয়েছেন অফিসের কর্মচারিরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৯-৯০ সালের দিকে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতর ৭টি জীপ গাড়ি মেরামতের অযোগ্য হয়ে পড়ে। এসব গাড়ির মধ্যে ল্যান্ড রোভার, ইসুজু ও ভিটারাসহ গাড়িও ছিলো। কিন্তু দীর্ঘদিনেরও চিঠি চালাচালি ছাড়া নিলামের ক্ষেত্রে আর আর কোন অগ্রগতি হয়নি। বৈদেশিক সংস্থার ৩টি গাড়ি থাকায় প্রক্রিয়া শেষ করতে সময় লাগছে বলে বলে অজুহাত দেখাচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত ২৯ এপ্রিল কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালককে এসব বিষয় জানিয়ে কমিটি গঠনের অনুরোধ জানানো হয়। এরপর আর কোন উদ্যোগ নেয়া হয়নি।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান বলেন, ‘আমি যোগদানের পর ঢাকায় কথা বলে মোটরযান পরিদর্শককে এনে প্রতিবেদন দেই। এরপর একটি কমিটি গঠনের অনুরোধ জানিয়ে চার মাস আগে ঢাকায় পত্র দেই। কিন্তু প্রতি উত্তর আসেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply