কঠোর অবস্থানে বিসিবি সভাপতি, আন্দোলনে ‘চক্রান্ত’ খুঁজে পাচ্ছেন

|

বিসিবির কাছে আগে কোনো দাবি-দাওয়া না করে হঠাৎই খেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটাররা। এটিকে ‘চক্রান্ত’ বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, জিম্বাবুয়ের মতো বাংলাদেশের ক্রিকেটকে ‘ব্যান’ করারও ষড়যন্ত্র হচ্ছে। দুই-একজন ছাড়া অন্য ক্রিকেটাররা না বুঝেই ধর্মঘটে গেছে বলে মনে করেন তিনি।

গতকাল বাংলাদেশের ক্রিকেটারদের ১১ দফা আন্দোলনের মুখে আজ আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেছে বিসিবি। সম্মেলনে সভাপতি বারবার ইঙ্গিত দিয়েছেন এটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার ফসল এবং এটি বাংলাদেশের ক্রিকেটের বিরুদ্ধ ষড়যন্ত্রের অংশ। ক্যাম্প সময়মতো শুরু হবে। অনুশীলন ক্যাম্পে ক্রিকেটাররা অংশ না নিলে কিছু করার নেই বিসিবি’র।

ক্রিকেটারদের ১১ দফা দাবির একটি একটি করে দাবির জবাব দেওয়ার চেষ্টা করেছিলেন সভাপতি। বলেছেন, ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা কোয়াবকে কিছুদিন আগ পর্যন্তও তারা স্বীকৃতি দিতেন না। কোয়াব ক্রিকেটারদের বিষয়। আমাদের কিছু না। এটা তাদের ব্যাপার। এটা তো প্রথমে আমরা রিকগনিশন করিনি। তারা এসে বলেছেন তারা নির্বাচিত তখন রিকগনিশন করেছি। তাদের সভাপতি কি বোর্ড ঠিক করে দেবে?

চুক্তিবদ্ধ খেলোয়াড়দের ব্যাপারে তার মন্তব্য বিশ্বের সবচেয়ে বেশি চুক্তি করানো বোর্ডের মধ্যে বিসিবি আছে। ক্রিকেটারদের দাবি বিসিবিকে জানালেই তারা মেনে নিতেন। এবং জেনেই নাকি তারা এ কথা বিসিবিকে জানায়নি। কারণ, দাবি মানলে আন্দোলন করা যাবে না। এভাবে মিডিয়ার সামনে দাবি জানিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়েছে। বিশ্বের কাছে বাংলাদেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হয়েছে এবং সভাপতি বলছেন তাতে নাকি ক্রিকেটাররা সফল।

বিপিএল প্রসঙ্গে তার কথা এ বছর বঙ্গবন্ধু বিপিএল হবে, পরেরবার থেকে বিপিএল আগের মতো হবে, এটা তো আগেই বলা হয়েছে। ফ্রাঞ্চাইজি কত টাকা দিয়ে খেলোয়াড় কিনবে এটা তো তাদের বিষয়, এটা বোর্ড ঠিক করে দিবে কেনো?

বোর্ড সভাপতি বলেন, বেনিফিট বাড়ানো ছাড়া কমানো হয়নি। এতটা তো কেউ আশা করেনি। আমরা গত মাসে আম্পায়ার ও গ্রাউন্ডসম্যানদের বেতন বাড়িয়েছে। যেটা করছি সেটা কেনো দাবি হবে। কাজ করছি বলে এখন আন্দোলন হবে? এমন ভাব দেখাচ্ছে যে আমরা কিছুই করছি না। এটার পেছনে নিশ্চয় একটা কারণ আছে। তারা বলছে সম্মানের কথা, মাননীয় প্রধানমন্ত্রীর বাসায় গিয়ে বাচ্চাসহ খেলাধুলা করে। এত ভালোবাসা পাচ্ছে। তাও বলছে সম্মান পাচ্ছে না!

বাংলাদেশের ক্রিকেটকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে উল্লেখ করে বিসিবি সভাপতি বলেন, কারা দেশের ক্রিকেটের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন, কোন ক্রিকেটার দেশের বিরুদ্ধে কাজ করছে খুঁজে বের করা হবে। আমার বিশ্বাস সব ক্রিকেটার এখানে বুঝে এসেছে এমন না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply