দেশের উন্নয়নে কাজ করতে তরুণদের প্রতি আহ্বান জানালেন জয়

|

নিজ উদ্যোগে দেশের উন্নয়নের জন্য কাজ করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। রাজধানীর একটি হোটেলে ‘সিআরআই’ আয়োজিত ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এর আগে, ‘সচিবালয়ে ১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ খোলার কার্যক্রমের উদ্বোধন করেন জয়।

‘রাজনীতি নিয়ে তরুণদের ভাবনা’ শীর্ষক মতবিনিময়ে তরুণদের জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্ত বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, কর্মসংস্থান সৃষ্টিতে সব সময় তরুণদের পাশে আছে সরকার।

যার যার মতো করে উদ্যোক্তা হতে, তরুণদের প্রতি আহ্বান জানিয়ে জয় বলেন, ইউনিভার্সিটিতে যাবো, একটা চাকরি করবো, ৯টা থেকে ৫টা অফিস করবো, পেনশন নিয়ে অবসরে যাবো, তার বাইরে কিছু করার নেই, এটা আমার কাছে কিছুটা স্বার্থপরের মতো চিন্তা মনে হয়। আমি এমন পরিবারে বড় হয়েছি যেখানে ‘তুমি দেশের জন্য কিছু না করে থাকো’ তাহলে তুমি কিছু করোনি, এমনভাবে ভাবা হয়।

অনুষ্ঠানে জয় বলেন, বাংলাদেশের তরুণরা যেন সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সেজন্য সরকারের আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্প থেকে রোবটিকস, আইওটি ও এআই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এগুলোর ওপর স্পেশালি গুরুত্ব দিয়েছি এবার। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে আমরা অন্য দেশ থেকে এগিয়ে যাব। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে আমাদের সম্ভাবনা আছে।

এর আগে সকালে ‘এক মিনিটে নগদ অ্যাকাউন্ট’ খোলার কার্যক্রমের উদ্বোধন করেন, সজীব ওয়াজেদ জয়। ডাক বিভাগের ডিজিটাল লেনদন ‘নগদ’কে ‘পরিচয়’ অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত করে এই সেবা চালু হলো। সচিবালয়ে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে দোয়েল মোবাইল সেটেরও ওদ্বোধন করেন, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা।









Leave a reply