গরু হত্যার পক্ষে মন্তব্য করে মুশকিলে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী!

|

নির্বাচনী প্রচারে গো-হত্যার পক্ষে সওয়াল করে বিতর্ক উস্কে দিলেন ভারতের কেন্দ্রীয় গ্রাহক বিষয়ক, খাদ্য ও গণবন্টন দফতরের প্রতিমন্ত্রী রাওসাহেব দানভে। তাঁর বিতর্কিত উক্তি সংক্রান্ত ভাষণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পরে তা আলোড়ন তুলেছে।

সম্প্রতি মহারাষ্ট্রের জালনা জেলার ভোকারদান কেন্দ্র থেকে দ্বিতীয় বার প্রার্থী হওয়া ছেলে সন্তোষের হয়ে প্রচারে নেমে জনসভায় ভাষণ দেন দানভে। ভিডিও ক্লিপিংসে দেখা গিয়েছে তিনি মুসলিমদের আশ্বস্ত করে বলছেন, তিনি যতদিন মন্ত্রী রয়েছেন ততদিন গো-হত্যার উপর জারি করা নিষেধাজ্ঞা নিয়ে তাঁদের দুশ্চিন্তার কারণ নেই।

প্রচারসভায় মন্ত্রী বলেন, ‘হো-হত্যার উপর নিষেধাজ্ঞা জারির পরে স্থানীয় মুসলিমরা আমার কাছে এসে অভিযোগ জানান যে, বকরি ঈদের আগে এই পরিস্থিতি বহাল হওয়ায় কীভাবে তাঁরা গোরু উৎসর্গ করবেন আর কীই বা খাবেন। আমি ওঁদের বলি, যতদিন রাওসাহেব আছেন, এই প্রথা বন্ধ করা যাবে না।’

আইন অমান্য করার জন্য অবিলম্বে দানভেকে গ্রেফতারের দাবি জানিয়ে বিক্ষোভে নেমেছে এনসিপি। তাদের অভিযোগ, মানুষের আবেগ নিয়ে খেলছেন মন্ত্রী। একদিকে গো-হত্যার অভিযোগে গণপিটুনিতে মৃত্যুর ঘটনা বাড়ছে, অন্য দিকে কেন্দ্রীয় মন্ত্রী গো-হত্যায় ইন্ধন জোগাচ্ছেন। এই কারণে রাওসাহেব দানভের গ্রেফতারির দাবি জানিয়েছেন দলীয় মুখপাত্র নওয়াব মালিক।

এদিকে ভাষণ নিয়ে বিতর্ক তৈরি হওয়ার পরে দানভে নিজে দাবি করেছেন যে, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওটি উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাঁর ভাবমূর্তি নষ্ট করার জন্য তৈরি হয়েছে। ওই ভিডিওর সত্যতা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি জানিয়েছেন, ‘আমি জনসভায় গো-হত্যা নিয়ে এমন কোনও মন্তব্য করিনি।’









Leave a reply