সিলিন্ডার বিস্ফোরণ বিশ্বের নয়া আতঙ্ক

|

গ্যাস সিলিন্ডার এখন বিশ্বের এক নয়া আতঙ্ক। বর্তমানে গ্যাস সিলিন্ডার পরমাণু বোমার সঙ্গে তুলনীয় হয়ে উঠেছে। এর বিস্ফোরণে বোমার মতোই ছিন্নভিন্ন হয়ে যায় আশপাশের সবকিছু।

ঘটনাস্থল দেখলে মনে হবে যেন একটি শক্তিশালী বোমা বিস্ফোরিত হয়েছে। বুধবার ঠিক একই ভাবেই বাংলাদেশের রূপনগরকে মুহূর্তে বিবর্ণ করে ফেলে আধুনিক বিশ্বের এ মরণঘাতী সিলিন্ডারদানব।

বেলুন ফোলানো গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে পলকে ঝরে পড়ে ৭ শিশুর প্রাণ। পরদিন বৃহস্পতিবার আরও ভয়ংকর ঘটনা ঘটে পাকিস্তানে। পাঞ্জাবে ট্রেনের ভেতর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ৭৩ জন নিহত হয়েছেন।

পরিসংখ্যান বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে সবচেয়ে বেশি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। পশ্চিমা, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ ধরনের ঘটনা খুব একটা ঘটে না। ব্যতিক্রম বিচ্ছিন্ন দু-একটি বিস্ফোরণের খবর মাঝে মাঝে পাওয়া যায়।
বিশ্লেষকরা বলছেন, সচেতনার অভাবেই উপমহাদেশে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটছে।

পাঠকদের জন্য চলতি বছরের কয়েকটি ভয়াবহ গ্যাস বিস্ফোরণের চিত্র তুলে ধরা হল-

উত্তরপ্রদেশে নিহত ১৩ : চলতি বছরের ১৪ অক্টোবর উত্তরপ্রদেশে সিলিন্ডার বিস্ফোরণে দোতলা একটি বাড়ি ধসে ১৩ জন নিহত হন। আহত হন আরও বেশ কয়েকজন। প্রচণ্ড শব্দে বিস্ফোরণের পর ওই বাড়িতে আগুন ধরে যায়। বিস্ফোরণের ধাক্কায় দোতলা ভবনটি পুরোপুরি ধসে পড়ে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে অধিকাংশ নিহত হয়েছেন।

দিল্লিতে নিহত ৭ : পশ্চিম দিল্লির মতিনগরে চলতি বছরের ৪ জানুয়ারি একটি কারখানায় এলপিজি সিলিন্ডার গ্যাসের বিস্ফোরণে ৫ বছরের শিশুসহ ৭ জন নিহত হয়। বিকট শব্দে কারখানার অনেকাংশ ধসে পড়ে।

২৮ সেপ্টেম্বর দক্ষিণ দিল্লির ছতরপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৩ জন দগ্ধ হন। তাদের মধ্যে পবন (২৫) ও রমেশের (২৫) শরীরের ৮০ শতাংশ পুড়ে গিয়েছিল। আর যোগিন্দরের (৩০) শরীরের ৪০ শতাংশ দগ্ধ হয়।

মহারাষ্ট্রে নিহত ১৩ : ভারতের মহারাষ্ট্রের ধুলে জেলায় একটি রাসায়নিক কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১৩ জন নিহত হন। ৩১ আগস্ট এ বিস্ফোরণ ঘটে। এতে আরও ৫৮ জন আহত হন। বিকট শব্দে বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে যায়। ঘটনাস্থলে বিকট শব্দে বিস্ফোরণ হলে আশপাশের মানুষ আতঙ্কিত হয়ে বাসাবাড়ি থেকে বের হয়ে আসেন।

পশ্চিমবঙ্গে অগ্নিদগ্ধ ৫ : পশ্চিমবঙ্গে রান্নার গ্যাস সিলিন্ডার ফেটে ছড়ানো আগুনে দগ্ধ হন একই পরিবারের পাঁচজন। চলতি বছরের ৫ ফেব্রুয়ারি বীরভূমের মহম্মদবাজার থানার শেহেড়াকুড়িতে এ ঘটনা ঘটে। একটি ছোট চালাঘরে সপরিবার থাকতেন কৈলাস সিং। তার স্ত্রী বেবিদেবী রাতে রান্নার জন্য গ্যাসের চুলা জ্বালাতেই সিলিন্ডার ফেটে যায়।

লাহোরে একই পরিবারে নিহত ৩ : পাকিস্তানের লাহোরে অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের তিনজন নিহত হন। আল্লামা ইকবাল টাউনের রিচনা ব্লকে ৮ সেপ্টেম্বরের এ ঘটনায় আরও চারজন আহত হন। পরিবারের বয়স্ক সদস্য আরিফ সিদ্দিকির জন্য সিলিন্ডারটি ব্যবহার করা হচ্ছিল। বিস্ফোরণে ভাড়া বাড়িটির দোতলার তিনটি কক্ষ ধসে পড়ে।

পেশোয়ারে দগ্ধ ২০ : পাকিস্তানের পেশোয়ারের দায়ার কলোনি এলাকায় ৭ সেপ্টেম্বর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ছড়িয়ে পড়া আগুনে দগ্ধ হন ২০ জন।

নেপালে নিহত ৩ : রাজধানীর সুকেদহারা এলাকায় চলতি বছরের ২৬ মে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিনজন নিহত হন। একই দিন আনামনগর এলাকায় আরেকটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৭ জন দগ্ধ হন।

চীনে রেস্টুরেন্টে নিহত ৯ : চীনের একটি রেস্টুরেন্টে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৯ জন নিহত হন। ঝিয়াংশু প্রদেশের ওয়াক্সি শহরে ১৩ অক্টোবর এ ঘটনায় আরও ১০ জন আহত হন। বিস্ফোরণের তীব্রতায় আশপাশের আরও কয়েকটি দোকানও ধসে যায়।

থাইল্যান্ডে মার্কিন শিল্পী আহত : থাইল্যান্ডের একটি অ্যাপার্টমেন্টে রান্নাঘরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মার্কিন শিল্পী ও এক নারী আহত হন। ১৬ আগস্ট মাক্কাসান এলাকার রাতসাপ্রারোপ সোইয়ের একটি ছয় তলা ভবনের তৃতীয় তলায় এ ঘটনা ঘটে।

শিল্পী র‍্যান্ড পল কোল (৫৯) ওই ঘরেই থাকতেন। বিস্ফোরণের তীব্রতায় কাচের গ্লাস ভেঙে আঘাত হানে পাশের ঘরে থাকা ওরাপর্ন নামের ওই নারীর শরীরে।

দুবাইয়ে নিহত ১ : দুবাইয়ের আল-মানখোল এলাকায় ২৯ সেপ্টেম্বর একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত ও তিনজন দগ্ধ হন। দগ্ধ তিনজনের শরীরের ৪৫ থেকে ৭০ শতাংশ পুড়ে যায়। এছাড়া ২৪ জুন আরব আমিরাতের আজমানের একটি ক্যাফেতে দুটি সিলিন্ডার বিস্ফোরিত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply