দূষণের দিল্লিতে জারি হল জরুরি অবস্থা, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান

|

মাত্রাতিরিক্ত দূষণের জেরে দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা (পাবলিক হেলথ এমার্জেন্সি) জারি করা হয়েছে। পাশাপাশি আগামী মঙ্গলবার পর্যন্ত সব স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দিওয়ালির পর থেকেই দিল্লির দূষণ ক্রমশ বাড়ছিল। শুক্রবার পরিস্থিতি সব থেকে ভয়াবহ হয়ে ওঠে। এ দিন বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৪৫৯। সাধারণ ভাবে একিউআই ২০০ পেরিয়ে গেলেই মানুষের শরীরে তা প্রভাব ফেলতে শুরু করে।

এই পরিস্থিতির দিকে তাকিয়েই রাজধানীতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থার কথা ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত দূষণ নিয়ন্ত্রণকারী একটি সংগঠন।

এ দিন সকালেই স্কুলপড়ুয়াদের হাতে মাস্ক তুলে দেন কেজরি। সেই সঙ্গে তিনি জানান, দিল্লি এখন গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। এই প্রবল দূষণের জন্য পুরো দোষটাই তিনি পঞ্জাব এবং হরিয়ানার ঘাড়ে চাপিয়েছেন।

পঞ্জাব এবং হরিয়ানার ন্যাড়া পোড়ানোর জন্য দিল্লির পরিস্থিতি এ রকম দুর্বিষহ হয়ে উঠেছে বলে মত রাজ্য সরকার-সহ ওয়াকিবহার মহলের।

এই পরিস্থিতিতেই দিল্লিতে আগামী রবিবার প্রথম টি২০ ম্যাচে মুখোমুখি হতে চলেছে বাংলাদেশ এবং ভারত। ইতিমধ্যেই মাস্ক পরে বাংলাদেশের ক্রিকেটারদের অনুশীলন করতে দেখা গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে ম্যাচ দিল্লি থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পক্ষেই মত দিয়েছেন অনেকে।









Leave a reply