ইতিহাসের বদলা নিলো মুশফিক-রিয়াদ

|

২৩ মার্চ ২০১৬। ইতিহাসের এই দিনটির কথা বহুদিন মনে রাখবে টাইগার ফ্যানরা। আরও বেশি মনে রাখবেন বাংলাদেশের ক্রিকেটের দুই নক্ষত্র মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বেঙ্গালুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পরম আরাধ্য এক জয়ের দ্বারপ্রান্তে গিয়ে খেই হারিয়েছিলেন দু’জন। তাতে ১ রানের করুণ পরাজয় বরণ করতে হয়েছিল বাংলাদেশকে।

অথচ কঠিন সমীকরণকে সহজ করে দিয়েছিলেন মুশফিক রিয়াদ। শেষ ওভারের ১১ রানের কঠিন সমীকরণের সামনে প্রথম ৩ বলে ৯ রান তুলে ফেলেছিলেন তারা। পরের ৩ বলেই কিনা দুই রান তুলতে ব্যর্থ টাইগাররা। একটি রানআউটসহ উইকেট পড়লো ৩টি! পরপর দুই বলে একইভাবে ক্যাচ আউট হয়ে গিয়েছিলেন মুশফিক-রিয়াদ! সেই ক্ষতের জ্বালা পরে নানাভাবে মেটানোর চেষ্টা করেছেন দু’জন। জটিল পরিস্থিতি থেকে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছেন দু’জনই।

কিন্তু তাতেও কী আর জ্বালা মেটে? রোববার দিল্লিতে সেই মুশফিক-রিয়াদই ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয়ের স্বাদ দিলেন বাংলাদেশকে। ৮ চার ও ১ ছয়ে ৪৩ বলে ৬০ রান করে মুশফিক যখন ম্যাচসেরা তখন কঠিন সময়ে মাঠে নেমে মাহমুদউল্লাহর ৭ বলে ১৫ রানের ক্যাপ্টেনস নক। তাতে ভারতের ১৪৯ রানে টার্গেট তাড়া করতে নেমে ৭ উইকেটের বড় জয়। দলের দুই বড় অস্ত্র সাকিব-তামিমকে ছাড়াই কী দারুণ এক জয় তুলে নিলো টিম বাংলাদেশ। জয়ের পর দুই সতীর্থকেই সেটি উৎসর্গ করে যেমন টিম স্পিরিটের পরিচয় দিলো বাংলাদেশ তেমনি ইতিহাসের এক চরম বদলা তুলে নিলেন মুশফিক-রিয়াদ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply