প্রথম বছরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আয় আড়াই কোটি টাকা

|

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে ২০১৮ সালের মে মাসে যাত্রা করলেও বাণিজ্যিক সেবা দেয়া শুরু করে ২০১৯ সালে। বর্তমানে দেশের সব টেলিভিশন এ স্যাটেলাইট থেকে সেবা গ্রহণ করছে। একটি মোবাইল ফোন অপারেটরসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে বাণিজ্যক সেবা নিচ্ছে। দেশের প্রথম এ স্যাটেলাইট থেকে আরও বাণিজ্যিক সেবা দেয়ার সুযোগ আছে। ২০১৮-১৯ অর্থবছরে বিসিএসসিএল সাত প্রতিষ্ঠানকে বাণিজ্যিকভাবে সেবা দিতে শুরু করে। পরীক্ষামূলকভাবে ছয়টি টেলিভিশন চ্যানেলসহ আরও তিন প্রতিষ্ঠানকে সেবা দেয়।

এসব থেকে গত অর্থবছরের জুন পর্যন্ত তাদের আয় হয়েছে মোট দুই কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৭৩২ টাকা। এ সময়ে স্যাটেলাইট ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে বিসিএসসিএলকে খরচ করতে হয়েছে ১৭ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। অবশ্য এ টাকা তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছ থেকে পেয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বার্ষিক প্রতিবেদনে বিসিএসসিএল বলেছে, আগের অর্থবছরে সব মিলে তারা মোবাইল ফোন অপারেটর বাংলালিংকসহ দুই ডিটিএইচ কোম্পানি আকাশ ও বায়ারের কাছে স্যাটেলাইটের ব্যান্ডউইথ এবং ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে আয় করেছেন। তা ছাড়া এডিএন ও স্কয়ারসহ আরও দুটি কোম্পানিও তাদের কাছ থেকে সেবা নিয়েছেন।

গত মে মাসে ছয়টি টেলিভিশন কোম্পানি বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেয়া শুরু করে। অক্টোবরে এসে সব টেলিভিশন একবারে বাণিজ্যিকভাবে সেবা গ্রহণ করতে শুরু করেছে। সামনের বছর থেকে সরকারি কোম্পানিটি লাভজনক একটি কোম্পানিতে পরিণত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply