কর্মঘণ্টা কমিয়ে সফল মাইক্রোসফট

|

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট জাপানে সপ্তাহে চার দিন কর্মদিবস চালু করে ভালো ফল পেয়েছে। এতে তাদের কাজ বেড়েছে ৪০ শতাংশ। দেশটিতে মাইক্রোসফট এই সফলতা পাওয়ার পেছনে যে বিষয়টি কাজ করেছে সেটি হচ্ছে, কোনো মিটিং সর্বোচ্চ ৩০ মিনিট দীর্ঘ করা। যে কোনো স্থান থেকে মিটিংয়ে যোগ দেয়ার সুবিধা দেয়া। বিশ্বে সবচেয়ে বেশি কর্মঘণ্টার কাজ করা দেশ হিসেবে পরিচিত জাপান।

২০১৭ সালের একটি জরিপ থেকে দেখা যায়, দেশটিতে প্রতি মাসে একজন কর্মী কমপক্ষে ৮০ ঘণ্টার বেশি ওভারটাইম করে। কিন্তু তার বিনিময়ে কোনো বাড়তি অর্থ পায় না। এই অবস্থার মধ্যে মাইক্রোসফট এমন চ্যালেঞ্জ গ্রহণ করে এবং তার অন্তত ৯২ শতাংশ কর্মীকে এর আওতায় আনেন। মাইক্রোসফট বলছে, এই নিয়মের আওতায় এনে প্রতিষ্ঠানটি আগের বছরের আগস্টের তুলনায় এবার ২৩ শতাংশ বিদ্যুৎ ব্যয় সাশ্রয় করতে পেরেছে। আর প্রিন্টিং কমাতে পেরেছে ৫৯ শতাংশ।

মাইক্রোসফট বলছে তারা চলতি বছর আগস্টে সব শুক্রবার বন্ধ ছিল এবং তাদের পূর্ণকালীন কর্মীদের বাধ্যতামূলক ছুটি দিয়েছে। প্রযুক্তি জায়ান্ট জানিয়েছে, তারা এই শীতে দ্বিতীয় ওয়ার্ক লাইফ চয়েস চ্যালেঞ্জ বাস্তবায়নের পরিকল্পনা করছে। তবে গ্রীষ্মের মতো আর ‘বিশেষ ছুটি’ দেবে না।









Leave a reply