একসাথে ‘তিন তালাক’ অবৈধ: ইউরোপীয় আদালত

|

একসাথে তিন তালাক দেয়ার মাধ্যমে স্ত্রীর সাথে বিচ্ছেদ ঘটনার যে রীতি কিছু মুসলমান অনুসরণ করে থাকেন সেটিকে অবৈধ ঘোষণা করেছে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস (ইসিজে)। এ বিষয়ে ইউরোপীয় আদালতে এটিই প্রথম আদেশ।

জার্মানিতে বসবাস করা এক মুসলিম স্বামী তার স্ত্রীকে একসাথে তিন তালাক দেয়ার ঘটনাকে কেন্দ্র করে এ আদেশ দেয় আদালত। ইসিজে বলেছে, ‘ইউরোপীয় বিবাহ বিচ্ছেদ আইনে’ বৈধতা নেই এমন কোনো বিধান মানতে বাধ্য নয় ইউরোপের কোনো দেশ।

বিবদমান দম্পতি ১৯৯৯ সালে সিরিয়া পরস্পরকে বিয়ে করেন। তারা উভয়ে সিরিয়া এবং জার্মানির নাগরিক। ২০১৩ সালে সিরিয়ার একটি শরীয় আদালতে স্বাক্ষীর সামনে একসাথে তিনবার ‘তালাক’ উচ্চারণ করে স্ত্রীর সাথে বিচ্ছেদ ঘটনা স্বামী। স্ত্রী তা মেনে নিয়ে আলাদা বসবাস করছিলেন। কিন্তু সম্প্রতি স্বামী মিউনিখের একটি আদালতে তাদের বিচ্ছেদের স্বীকৃতি চেয়ে আবেদন করলে গণ্ডগোল বাঁধে।

মিউনিখের আদালত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না দিয়ে আবেদনকারীকে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে পাঠায়। এর প্রেক্ষিতে আদালত এ সিদ্ধান্ত জানান।

প্রসঙ্গত, তিন তালাককে অবৈধ ঘোষণা করে সম্প্রতি একটি আইনের খসড়া প্রণয়ন করেছে ভারত সরকার। ইতোমধ্যে সেটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। শিগগিরই আইনটি পাস হতে পারে বিধানসভায়।









Leave a reply