স্পেনের ‘লা টমেটিনা’র আদলে ভারতে গরুর গোবর ছোড়াছুড়ির উৎসব!

|

টমেটো উৎসব হয়ে থাকে স্পেনে। তরুণ-তরুণীরা এক জায়গায় জড়ো হয়ে একে অন্যের দিকে পাকা টমেটো ছোড়ার এই উৎসব স্পেনে খুব জনপ্রিয়। এটিকে বলা হয় ‘লা টমেটিনা’। সেই উৎসবেরই ভারতীয় সংস্করণ করা হয়েছে! ভারতীয় উৎসবটিকে অনেকটা এভাবে নাম দেয়া যেতে পারে, ‘লা গোবরিনা’!

সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে এই ‘লা গোবরিনা’ উৎসবের একটি ভিডিও। টমেটোর বদলে এখানে তরুণরা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুড়েছেন!

তামিলনাড়ুর গুমাতাপুরমে ‌প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোড়াছুড়ির এই উৎসব। স্থানীয়ভাবে এর নাম ‘গোরাইহাব্বা’।

গুমাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় সেই মন্দিরের কাছে। তার পর সেই গোবরের গাদায় দাঁড়িয়ে ভক্তরা একে অন্যের দিকে ছুঁড়তে থাকে গোবর। এ ভাবেই গোরাইহাব্বা উৎসবে মেতে ওঠেন গুমাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা।

সেখানকার বাসিন্দাদের বিশ্বাস, গায়ে গোবর মাখলে ভাল স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়। ওই উৎসবে অংশ নেওয়া প্রভু নামের সেখানকার এক বাসিন্দা বলেন, গোবরের প্রচুর ঔষধি গুণ রয়েছে। আমাদের গোবর ছোড়া দেখে অনেকে বলে সংক্রমণ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার উপর বিশ্বাস রেখে আমরা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনও অসুবিধা হয় না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply