সাজঘরে মাহমুদউল্লাহ, বিপর্যয়ে বাংলাদেশ

|

ভারতের বোলারদের জবাব পাচ্ছেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। ইশান্ত-অশ্বিনদের বলই পড়তে পারছেন না তারা। রীতিমতো খাবি খাচ্ছেন টাইগাররা। বলা বাহুল্য, ভারতীয় বোলারদের বলে বিভ্রান্ত হয়ে একের পর একজন সাজঘরের পথ ধরছেন তারা।

সেই যাত্রায় সবশেষ যোগ দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। অশ্বিনের লাইনের বলে সুইপ খেলতে গিয়ে সোজা বোল্ড হয়ে ফিরলেন তিনি। দলীয় ১১৫ রানে তাকে হারিয়ে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার ইন্দোরে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। এ নিয়ে নতুন অধ্যায় শুরু করেন তিনি। ক্যারিয়ারে প্রথম এবং ১১তম অধিনায়ক হিসেবে পথচলা শুরু করেন এ টপঅর্ডার। সেই সঙ্গে এ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে বাংলাদেশ।

উইকেটে যথেষ্ট ঘাস আছে। লাঞ্চের আগ পর্যন্ত ছিল আর্দ্রতাও। দারুণভাবে সেটা কাজে লাগান ভারতীয় ৩ পেসার। সর্পিল সুইং আদায় করে নেন উমেশ যাদব। ছন্দময় বোলিং করেন ইশান্ত শর্মা। বাড়তি গতি তোলেন মোহাম্মদ শামি।

তাতে খাপছাড়া হয় বাংলাদেশের টপঅর্ডার। সেই তোড় শামলাতে না পেরে দলীয় ১২ রানে উমেশের শিকার হয়ে ফেরেন ইমরুল কায়েস। এ রেশ না কাটতেই ইশান্তর বলির পাঁঠা হন সাদমান। পরে মোহাম্মদ মিঠুনকে নিয়ে খেলা ধরার চেষ্টা করেন মুমিনুল। তবে তাতে বাদ সাধেন শামি। মিঠুনকে এলবিডব্লিউর ফাদেঁ ফেলেন তিনি।

৩১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েন টাইগাররা। মুশফিকুর রহিমকে নিয়ে সেখান থেকে ঘুরে দাঁড়ান মুমিনুল হক। ধীরে ধীরে প্রতিরোধ গড়ে তোলেন তারা। ৩ উইকেটে ৬৩ রান নিয়ে লাঞ্চে যান এ জুটি।

বিরতি থেকে ফিরে ছন্দময় ক্রিকেট খেলতে থাকেন মুমিনুল-মুশফিক। তবে হঠাৎ পথ হারান মুমিনুল। দলীয় ৯৯ রানে অশ্বিনের বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে ফেরেন তিনি। সাজঘরে ফেরত আসার আগে লড়াকু ৩৭ রান করেন পয়েট অব ডায়নামো।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৩৯ রান। মুশফিক ৪৩ রান নিয়ে ক্রিজে আছেন। ২১ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন লিটন দাস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply