৬৫ দেশ থেকে ২৬৫ ওয়েবসাইট দিয়ে ভুয়া খবর ছড়ানোয় জড়িত ভারতীয় গোষ্ঠি

|

বিশ্বের ৬৫টি দেশে স্থানীয়ভাবে অন্তত ২৬৫টি ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয় একটি গোষ্ঠী। যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাসেলস, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে ভুয়া নিউজ পোর্টালগুলো পরিচালনা করা হয়।

দ্য হিন্দু জানিয়েছে, ইউরোপের একটি এনজিও ডিসইনফোল্যাবের গবেষণায় এই বিষয়টি উঠে আসে।

ইউরোপ, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ, সংস্থা ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে চালানো গুজব চিহ্নত ও মোকাবিলার কাজ করে এনজিওটি।

গবেষণায় দেখা গেছে, এসব ভুয়া ওয়েবসাইটের বেশিরভাগ নাম রাখা হয়েছে বন্ধ হয়ে গিয়েছে এমন স্থানীয় সংবাদপত্রের নামে বা প্রতিষ্ঠিত কিছু মিডিয়ার নকল করে। বিশ্বাসযোগ্যতার জন্য তারা কেসিএনএ, ভয়েস অব আমেরিকা, ইন্টারফেক্সসহ অনেক সংবাদ সংস্থা থেকে সংবাদ পুনর্প্রকাশ করে থাকে এসব ভুয়া পোর্টাল।

ভুয়া পোর্টালগুলোর কয়েকটি হচ্ছে, themirrorofaustralia.com, thetimesofceylon.com, thehoovergazette.com, theseattlestar.com, miamivalleychannel.com, timesofgeneva.com thedublingazette.com.

পোর্টালগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, এই সাইটগুলো একই ধরনের ভারত সংশ্লিষ্ট বিক্ষোভ, ইভেন্ট, ঘটনা, পাকিস্তানবিরোধী কন্টেন্ট প্রকাশ করে। এদের প্রত্যেকেরই টুইটার একাউন্ট আছে।

ভারতের নির্দিষ্ট কিছু ঘটনা, বিক্ষোভ, জমায়েত নিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোকে প্রভাবিত করতে এসব ভুয়া মিডিয়া কাজ করে আসছে। পাকিস্তান সম্পর্কে মানুষের ধারনা পাল্টে দিতে এদের তৎপরতা লক্ষ্য করা যায় বলেও গবেষণায় বলা হয়েছে।

সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করলে প্রত্যকের নিউজ লিংকে চলে আসে একই সংবাদ। এসব ভুয়া সংবাদমাধ্যম পরস্পরকে রেফারেন্স ও সূত্র হিসেবে উল্লেখ করে সংবাদ প্রকাশ করে। ফলে পাঠকের জন্য কঠিন হয়ে পড়ে ভুয়া সংবাদটি শনাক্তে।

দেখা গিয়েছে, ইউরোপিয়ান পার্লামেন্ট সংক্রান্ত মাসিক সংবাদপত্র ইপি টুডে চালানোর পেছনে রয়েছে ভারতীয় স্টেকহোল্ডাররা। যেটির পেছনে আছে ভারতীয় থিং ট্যাংকের বিশাল একটি নেটওয়ার্ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply