১০ নম্বর জার্সি নিয়ে চটেছেন রিভালদো

|

যুগ যুগ ধরে মহাতারকারাই পরেছেন ব্রাজিলের ১০ নম্বর জার্সি। ফলে ব্রাজিলের ফুটবলে দশ নম্বর জার্সির গুরুত্বটাই অন্য রকম। এ তালিকায় রয়েছেন পেলে, রিভেলিনো, জিকো, রিভালদো, রোনালদিনহো, কাকার মতো তারকারা। এবার সে তালিকায় নাম লেখালো লুকাস পাকেতা। আর এতেই চটেছেন রিভালদো। তার মত, ১০ নম্বর জার্সির মর্ম বুঝতে পারেনি টিম ম্যানেজমেন্ট।

এমনিতে লুকাস পাকেতা খেলোয়াড় হিসেবে সম্ভাবনাময়ী। তবে তিনি মাত্রই নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে শুরু করেছেন, ব্রাজিলের হয়ে খেলেছেন মাত্র দশ ম্যাচ। জাতীয় দলের হয়ে মাত্র দশ ম্যাচ খেলা খেলোয়াড়কে এখনই এই জার্সি দেওয়াটা পছন্দ হচ্ছে না রিভালদোর। সেটি আরও তীব্র হয়েছে যখন ১০ নম্বর জার্সিধারী খেলোয়াড়কে বেঞ্চে বসে থাকতে দেখেছেন।

ক্ষুব্ধ রিভালদো বলেছেন, আমি ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটা দেখলাম। ম্যাচে ব্রাজিলের দশ নম্বর জার্সিটার অবস্থা দেখে খারাপ লাগল। তারা এই জার্সিটা পরতে দিয়েছে লুকাস পাকেতাকে। যে জার্সিকে বিশ্বের সবাই সম্মান করে সেই জার্সি পরে তার বেঞ্চে বসে থাকা মানায় না, ম্যাচ চলার সময়ে মাঠ থেকে তার উঠে যাওয়া তার মানায় না। এই জার্সির একটা নিজস্ব ওজন আছে। পেলে, জিকো, রোনালদিনহো, কাকা, রিভেলিনোর মতো খেলোয়াড়েরা এই ১০ নম্বর জার্সি পরে গেছেন।

শনিবার আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবে প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল ব্রাজিল। সে ম্যাচে ছিলেন না নেইমার, ফলে দশ নম্বর জার্সি পরার জন্য ব্রাজিল নির্বাচিত করেছিলেন এসি মিলানের মিডফিল্ডার লুকাস পাকেতাকে। আর এতেই চটেছেন রিভালদো।

সাবেক নাম্বার টেনের কথা, পাকেতাকে দোষ দিচ্ছি না। ও অনেক প্রতিভাবান একটা খেলোয়াড়। বরং আমি দোষ দিচ্ছি ব্রাজিলের কর্তাব্যক্তিদের।

গত মৌসুমে এসি মিলানে নাম লিখিয়েছিলেন পাকেতা। মিলানের লাল-কালো জার্সি পরে তিনি নিয়মিতই আলো ছড়ানো পাকেতাকে ব্রাজিলের ‘নতুন কাকা’ বলে ডাকছেন অনেকে। কিন্তু রিভালদো যে সে দলে নেই সেটি একদম স্পষ্ট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply