Jamuna Television

দেশের প্রথম ‘ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড’ এর উদ্বোধন

তরুণদের ইন্টারনেট ঝুঁকি ও সচেতনতা নিয়ে দেশে প্রথমবারের মত শুরু হয়েছে ই-অ্যাওয়ারনেস অলিম্পয়াড ‘সাইবার চ্যাম্প’। আজ বৃহস্পতিবার সকালে ছায়ানট সংস্কৃতি ভবন অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।

রাজধানীর বাংলা, ইংরেজি ও মাদ্রাসা মাধ্যমের প্রায় শতাধিক শিক্ষার্থী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনীর হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রধান ড. জিয়া রহমান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ইউএসএআইডি’র গর্ভনেন্স বিষয়ক উপদেষ্টা রুমানা আমিন।

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে এই অলিম্পয়াডের আয়োজন করবে তথ্যপ্রযুক্তি বিষয়ক বেসরকারি উন্নয়ন সংস্থা ডিনেট।

এই উদ্যেগের মাধ্যেমে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে। সারাদেশের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে অনলাইনে একটি ই-শিখন প্ল্যাটফর্ম প্রস্তুত করা হবে।
এছাড়া শিক্ষার্থীদের সচেতন করার জন্য একটি ২০ সিরিজের ই-কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা www.cyberchamp.com.bd এ গিয়ে কুইজ খেলতে পারবে। বিশ সিরিজের এই কুইজ প্রতিযোগিতায় প্রতি সপ্তাহেই থাকছে বিজয়ীদের জন্য পুরস্কার। কুইজের সেরা ২০০ বিজয়ী অংশগ্রহণ করবে ই-অ্যাওয়ানেস অলিম্পিয়াডে মূল পর্বে। অলিম্পিয়াডের বিজয়ীদের জন্য থাকছে নেটবুক, ট্যাব, সার্টিফিকেটসহ বিভিন্ন পুরস্কার।