‘নিজের তথ্য-ছবি গোপন রাখতে চাইলে হোয়াটসঅ্যাপ ডিলিট করুন’

|

‘লাখ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ, নিজেদের তথ্য গোপন রাখতে এখনই এই অ্যাপ ফোন থেকে মুছে ফেলুন,’ এমনটাই বলেছেন হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী আরেকটি ম্যাসেজিং অ্যাপ ‘টেলিগ্রাম’ এর প্রতিষ্ঠাতা পাভেল দুরোভ।

রাশিয়ান এই প্রযুক্তি উদ্যোক্তা দাবি করেছেন, হোয়াটঅ্যাপ তাদের ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ। বরং তারা ‘ট্রোজান হর্স’ ভাইরাসের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে ব্যবহারকারীর গোপন তথ্য।

টেলিগ্রামে নিজের চ্যানেলের তিন লক্ষাধিক অনুসারীকে উদ্দেশ্য করে ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপের ব্যাপারে পাভেল দুরোভ বলেন, ‘আপনার তথ্য, ম্যাসেজ এবং ছবি যদি কোনদিন জনসমক্ষে দেখতে চান, তাহলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করুন।’

সম্প্রতি হোয়াটসঅ্যাপের আরেকটি কথিত ‘দুর্বলতার’ কথা খবরে এসেছে, সেটাকে নিয়েও কথা বলেন দুরোভ। তিনি দাবি করেন এ ‘দুর্বলতাকে’ কাজে লাগিয়ে হ্যাকাররা বিশেষ ভাবে তৈরি ভিডিও ফাইল পাঠাতে পারে। আর ওই ভিডিও ফাইল যারা যারা শেয়ার করবেন তাদের ম্যাসেজের ওপর নজরদারি করতে পারবেন হ্যাকাররা।

কিছুদিন আগে ভারতে এমন এক ঘটনা ঘটলে নড়েচড়ে বসে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন আপডেটের পর এ সংক্রান্ত আর কোনো সমস্যা হবে না দাবি করেছে তারা।

সম্প্রতি ইসরায়েলের বিরুদ্ধেও ‘পেগাসাস’ নামের একটি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপে গোয়েন্দাগিরি চালানোর অভিযোগ উঠেছে। তাছাড়া, সৌদি ভিন্ন মতাদর্শী সাংবাদিক জামাল খাসোগীর ওপর নজরদারির জন্য বিরুদ্ধে একই অ্যাপ ব্যবহার হয়েছে বলেও খবর প্রকাশিত হয়। পাশাপাশি ভারত ও পাকিস্তানের শীর্ষস্থানীয় সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বিশিষ্টজনদের হোয়াটসঅ্যাপের ওপর নজরদারির চালানোর খবরও প্রকাশিত হয়েছে।









Leave a reply